করোনা পরবর্তী টেকসই পোশাক শিল্প গড়ার লক্ষ্যে ১০ মে ঢাকায় ৩য় সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনে ২০টির বেশি দেশ থেকে ৫০ জনের অধিক বক্তা ও ২০টি গ্রিন টেকনোলজির প্রদর্শক অংশগ্রহণ করবেন। বুধবার (২৭ এপ্রিল) বিজিএমইএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, করোনা পরবর্তী বিশ্বে টেকসই তৈরি পোশাক শিল্প নিশ্চিত করণের লক্ষ্যে আগামী ১০ মে ঢাকায় দেশী ও আন্তর্জাতিক নীতি নির্ধারক, ক্রেতা, শিল্প মালিক ও ফ্যাশন ক্যাম্পেইনারদের এক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই-ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শ্রম ওকর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, ইউরোপীয় ইউনিয়নের সামাজিক অর্থনৈতিক ও সৃজনশীল শিল্প ইউনিটের প্রধান, ওসিডি’র দায়িত্বশীল ব্যবসা নীতিমালার প্রধান, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের কমিউনিটি কিউরেটর প্রমুখ এতে অংশ নেবেন। এছাড়াও ব্যবসায়ী সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম এবং আইএলওর কান্ট্রি ডিরেক্টর প্রমুখ উপস্থিত থাকবেন।

সম্মেলনে পোশাক শিল্পের টেকসই উন্নয়নের জন্য জলবায়ু পরিবর্তন ঠেকাতে কার্যকরী ব্যবস্থা, পরিবেশ, সামাজিক ও সুশাসনগত বিষয় ও সবুজ অর্থনীতি, পারসেসিং প্র্যাকটিস, ডিউ ডিলিজেন্স ও লেজিসলেশন এবং সার্কুলার অর্থনীতির ওপর পাঁচটি প্যানেল আলোচনার করা হবে। এছাড়াও উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান থাকবে।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোস্তাফিজ উদ্দিন বলেন, এবারের সাসটেইনেবল অ্যাপারেল ফোরামে আমরা সারাবিশ্ব থেকে পোশাক শিল্পের অংশীজনদের একই ছাদের নিছে নিয়ে আসছি। যাতে করে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের যাত্রা আরও টেকসই হয়।

তিনি বলেন, করোনা পরবর্তী বিশ্ব সম্পূর্ণ আলাদা। করোনা মহামারিতে বিশ্বের যে কয়টি শিল্পের সাপ্লাই চেইন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে তৈরি পোশাক অন্যতম। ৩য় সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের মূল লক্ষ্য হলো করোনা থেকে শিক্ষা নিয়ে সবাই মিলে একটি টেকসই পোশাক শিল্প গড়ে তোলা, যেখানে সবাই যার যার দায়িত্ব যথাযথভাবে পালন করবে।

ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাস এবারের সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের টাইটেল স্পন্সর করছেন। প্যাসিফিক জিন্স, কটন ইউএসএ ও কেডিএস থাকছে প্লাটিনাম স্পন্সর হিসেবে। লাউডস ফাউন্ডেশন, হিগ ও এইচঅ্যান্ডএম গোল্ড স্পন্সর। অন্যদিকে বেটার ওয়ার্ক বাংলাদেশ ও প্রাইম ব্যাংক সিলভার স্পন্সর। বিকাশ, ব্র্যাক, প্যাসিফিক অ্যাসোসিয়েটস ও রহিম আফরোজ ইভেনটির ব্রোঞ্জ স্পন্সর হিসেবে থাকছে।

এমআই/ওএফ