পবিত্র ঈদুল ফিতরের ছুটি শেষে বৃহস্পতিবার (৫ মে) খুলছে ব্যাংক-বিমা ও শেয়ারবাজার। এদিন থে‌কে পূর্ণ‌দিবস ব্যাংক ও শেয়ারবাজার খোলা থাক‌বে।

সাধারণ সময়সূ‌চি অনুযায়ী সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। তবে ব্যাংকের অফিস খোলা থাক‌বে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সবসময় রমজান মাসে রোজা রাখার সুবিধার্থে ব্যাংক লেন‌দেন ও খোলা রাখার সময়সূ‌চি পরিবর্তন করা হয়। কেন্দ্রীয় ব্যাংক জানায়, পবিত্র রমজান মাস শেষে ব্যাংকের লেন‌দেন ও অফিস সময়সূচি আগের অবস্থায় ফিরে যা‌বে। 

গেল রমজান মাসে ব্যাংকে লেনদেন হয় সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। আর অফিস চলে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

আজ শেয়ারবাজারের লেনদেন হ‌বে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। রমজান মাসে শেয়ারবাজা‌রে লেনদেন হ‌য়েছিল সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

এদিকে মঙ্গলবার পালিত হয় ঈদুল ফিতর। বুধবারও ছিল ঈদের ছুটি। যদিও সরকার ঘোষিত ছয় দিনের মধ্যে শুক্র ও শনিবার দুদিনই ছিল সাপ্তাহিক ছুটি। ত‌বে এর ম‌ধ্যে ঈদ উপলক্ষে নগদ লেনদেনের সুবিধার্থে গত শনিবার সারা দেশে সব ব্যাংকের শাখা খোলা রাখার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

তার আগে ২৯ ও ৩০ এপ্রিল শুধু শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক। ওই দুই দিন নগদ লেনদেনের সুবিধার্থে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ সীমিত পরিসরে খোলা ছিল।

ঈদের ছুটি শেষে আজ অফিস পাড়ায় যোগ দেবেন ব্যাংক-বিমা, শেয়ারবাজারের কর্মকর্তা-কর্মচারীরা। ত‌বে ঢাকার বাইরে যারা ঈদ করতে গেছেন এর ম‌ধ্যে বেশিভাগ কর্মী ৫ মে ঐচ্ছিক ছুটি নিয়েছেন। ফলে ব্যাংকিং কার্যক্রম পুরোপুরি চালু হতে আগামী রোববার (৮ মে) লেগে যাবে।

এসআই/আইএসএইচ