ভাদিম শিশিমারিন

রাশিয়ান বাহিনীর সামরিক অভিযান শুরু হওয়ার পর প্রথমবারের মতো যুদ্ধাপরাধের মামলার বিচার শুরু করল ইউক্রেন। ষাটোর্ধ্ব এক বেসামরিক নাগরিককে হত্যার অভিযোগে ২১ বছর বয়সী এক রুশ সেনাকে কাঠগড়ায় দাঁড়াতে হলো। 

বিবিসি বলছে, যে রুশ সেনার বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা দায়ের হয়েছে, তার নাম ভাদিম শিশিমারিন। রাশিয়ার ইরকুটস্ক প্রদেশের বাসিন্দা তিনি। শুক্রবার কিয়েভের একটি আদালতে তার প্রাথমিক শুনানি হয়েছে। দোষী সাব্যস্ত হলে তার যাবজ্জীবন কারাদণ্ড হবে। 

রুশ সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত যুদ্ধাপরাধের কয়েক হাজার ঘটনার বিষয়ে অভিযোগ করেছে কিয়েভ। ইউক্রেনের আদালতে যে যুদ্ধাপরাধের মামলা দায়ের হয়েছে, সে বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই বলেই দাবি করেছে ক্রেমলিন।

ভাদিমের আইনজীবী ভিক্টর ওভসিয়ানিকভ জানান, আগামী শুনানিতে আদালতে তার মক্কেলকে জানাতে হবে, তিনি যুদ্ধাপরাধের অভিযোগ মেনে নিচ্ছেন কি না। মক্কেল দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ড হবে বলেও জানান তিনি।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এরপর থেকেই মস্কোর বিরুদ্ধে বেসামরিক উপর অত্যাচার, নৃশংসতার অভিযোগ তুলে আসছে কিয়েভ। তবে মস্কো এসব অভিযোগ অস্বীকার করে আসছে।
 
আরএইচ