বাংলাদেশে কৃষিজাত পণ্য রপ্তানিতে গুরুত্বারোপ করেছেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কৃষিমন্ত্রী ও তৃণমূল নেতা শোভনদেব চট্টোপাধ্যায়।

তিনি বলেছেন, পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের ব্যবসা ক্রমশই বাড়ছে। কিন্তু মাঝে মাঝে ভারতের কেন্দ্রীয় সরকারের একটি আইনের কারণে এটি কমে যায়। কিন্তু এটাকে ভারসাম্যহীন বলা যাবে না।

বৃহস্পতিবার (২৬ মে) ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের (আইসিসি) উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি বাংলাদেশের সঙ্গে ভারতের আত্মিক সম্পর্কের কথা তুলে ধরেন।

সভায় পশ্চিমবঙ্গের সমবায় মন্ত্রী অরূপ রায়, কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, আইসিসির সভাপতি প্রদীপ সুরেখা, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি রিজওয়ান-উর রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।

এসময় অরূপ রায়ও দুই বাংলার ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে আত্মিক বন্ধনকে আরও দৃঢ় করার আহ্বান জানান।

অনুষ্ঠানে আইসিসির সভাপতি প্রদীপ সুরেখা ভারত-বাংলাদেশের মধ্যে সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তি বা সিইপিএ স্বাক্ষরের ওপর গুরুত্ব আরোপ করেন।

আন্দালিব ইলিয়াস বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্কের সোনালি অধ্যায় চলছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সম্পর্কের কথাও উল্লেখ করেন তিনি।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি রিজান-উর রহমান ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক বহর ১০ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ১৬ বিলিয়ন করার ক্ষেত্রে বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসতে বলেন।

অনুষ্ঠানে ঢাকা থেকে ৪৭ সদস্যের একটি প্রতিনিধি দল ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক আলোচনা পর্বে অংশ নেন।

এমএইচএস