ব্যাংকের চেয়ারম্যান-পরিচালকরা ওই ব্যাংকের ফাউন্ডেশন বা সহযোগী প্রতিষ্ঠানে থাকতে পারবেন না, যারা আছেন তাদের চলতি বছরের ৩০ জুনের মধ্যে পদত্যাগ করতে বলেছিল কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু দক্ষ লোক না পাওয়ায় তাদের পদে থাকার সময় আরও এক বছর বাড়ানো হয়েছে।  

বুধবার (১ জুন) বাংলাদেশ ব্যাংক ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে। এর আগে ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিত করতে গত ১১ মে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

আগের সার্কুলারে বলা হয়েছিল, কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বা পর্ষদ সদস্যদের সমন্বয়ে গঠিত পর্ষদের সহায়ক কমিটি যথা, নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত কোনো ব্যক্তি ওই ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান বা ব্যাংকের অর্থায়নে গঠিত ও পরিচালিত কোনো প্রতিষ্ঠান বা ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ বা গভর্নিং বডির চেয়ারম্যান, পরিচালক, সদস্য হিসেবে থাকতে পারবেন না।

কোনো ব্যক্তি যদি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানের দায়িত্বে থাকে তাহলে তাকে আগামী ৩০ জুনের মধ্যে পদত্যাগ বা অব্যাহতি গ্রহণ করে পদ শূন্য করতে বলা হয়েছে। পদ শূন্য হওয়ার তথ্য ৭ কর্মদিবসের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় পাঠাতে বলা হয়েছিল।

এদিকে নতুন নির্দেশনায় বলা হয়েছে, সাবসিডিয়ারিসহ ব্যাংকের অর্থায়নে গঠিত অন্যান্য কোম্পানি, প্রতিষ্ঠানের লাভ-ক্ষতি ও সংশ্লিষ্ট ঝুঁকি ব্যাংক কোম্পানিকেই বহন করতে হয় বিধায় উক্ত কোম্পানি/প্রতিষ্ঠানসমূহ দক্ষতার সাথে পরিচালনার বাধ্যবাধকতা রয়েছে। এখন ব্যাংকগুলো জানিয়েছে, নির্ধারিত সময়ে সাবসিডিয়ারি কোম্পানি এবং ব্যাংকের অন্যান্য কোম্পানি ও প্রতিষ্ঠানে দায়িত্বরত চেয়ারম্যান, পরিচালক ও সদস্যের পদ একসাথে তাৎক্ষণিকভাবে শূন্য করা হলে প্রতিষ্ঠানের পরিচালনায় অভিজ্ঞতা ও দক্ষতার অভাব সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা দিতে পারে। ফলশ্রুতিতে ব্যাংক আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়ার ঝুঁকিতে পড়বে।

সার্বিক দিক বিবেচনায় সাবসিডিয়ারি কোম্পানি এবং ব্যাংকের অর্থায়নে গঠিত অন্যান্য কোম্পানির প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে দায়িত্বরত চেয়ারম্যান, পরিচালক ও সদস্যের শূন্য পদের জন্য ব্যাংকের দক্ষ উত্তরসূরি ও প্রতিস্থাপক গড়ে তোলার লক্ষ্যে সংশ্লিষ্ট পদ থেকে পদত্যাগ ও অব্যাহতি গ্রহণের মাধ্যমে পদ শূন্য করার সময় আগামী বছরের ৩০ জুন (২০২৩) পর্যন্ত বাড়ানো হলো।

এসআই/এসকেডি