সিঙ্গাপুর থেকে ৩৪ লাখ এমএমবিটিইউ এলএনজি আমদানি হবে। এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এলএনজি আমদানিতে মোট ব্যয় হবে ৮৪৮ কোটি টাকা।

বুধবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির ভার্চুয়াল সভায় ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত প্রস্তাবগুলো বাস্তবায়নে ব্যয় হবে ২ হাজার ৮৭৬ কোটি ৬১ লাখ ২ হাজার ৫৫০ টাকা। এ সময় সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০’ (২০২১ সালের সর্বশেষ সংশোধনীসহ) এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২২ সালের ১৪তম) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য ১৬টি প্রতিষ্ঠানের কাছ থেকে দর প্রস্তাব আহ্বান করলে তিনটি প্রতিষ্ঠান দর-প্রস্তাব দাখিল করে যা রেসপনসিভ হয়।

তিনি বলেন, দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির (পিপিসি) সুপারিশে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সিঙ্গাপুরভিত্তিক মেসার্স গানভর প্রাইভেট লিমিটেডের নাম সুপারিশ করা হয়। প্রতিষ্ঠানটি প্রতি এমএমবিটিইউ ২৪.২৫ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সরবরাহ করবে বাংলাদেশকে। এই এলএনজি কিনতে মোট ব্যয় হবে ৮৩৮ কোটি ৯১ লাখ ৮০ হাজার ৮০০ টাকা।

উল্লেখ্য, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৮তম সভায় কমিটির অনুমোদনের জন্য ১৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। প্রস্তাবগুলোর মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১১টি, স্থানীয় সরকার বিভাগের ২টি, জননিরাপত্তা বিভাগের ১টি, স্বাস্থ্য সেবা বিভাগের ১টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ১টি প্রস্তাব ছিল।

এসআর/এসকেডি