বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, আমাদের পুঁজিবাজারে দুটি পক্ষ রয়েছে। একটি হলো ফড়িয়া, যারা দিনে আসে দিনে চলে যায়। আরেকটি হলো বিনিয়োগকারী।

রোববার (৫ জুন) রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) মিলনায়তনে অনুষ্ঠিত এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের দেশে যে পরিমাণ বিনিয়োগকারী থাকা উচিত, তা নেই। একটি বাজারে ট্রেডার এবং বিনিয়োগকারী থাকবেই। তবে আমাদের এখনো চেষ্টা করতে হচ্ছে ট্রেডারের সঙ্গে সামঞ্জস্য রেখে বিনিয়োগকারী বাড়াতে। তবে বাজারে টেকনিক্যাল অ্যানালাইসিস করা উভয় পক্ষের জন্যই গুরুত্বপূর্ণ।

টেকনিক্যাল অ্যানালাইসিস সবার জন্য গুরুত্বপূর্ণ উল্লেখ করে শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ইটিএফ হচ্ছে টেকনিক্যাল প্রোডাক্ট। কিন্তু সমস্যা হচ্ছে যেসব তথ্য নিয়ে আলোচনা করবেন, সেসব তথ্য-উপাত্ত ঠিকমত নেই।
 
পুঁজিবাজারে শেয়ার কেনার সময় লাভ করতে হয় উল্লেখ করে   বলেন, বিক্রি করে আসলে লাভ হয় না। তাই সঠিক সময়ে কিনতে হবে। কিন্তু আমাদের দেশের শেয়ারবাজারে অদ্ভুত অদ্ভুত গুজবে বিনিয়োগকারীরা বিভ্রান্ত হয়ে পড়েন। যখন কেনার সময়, তখন তারা বিক্রি করে এবং বিক্রির সময় কেনে।  

তিনি বলেন, অনেক সময় একজন বিনিয়োগকারী তথ্য বিশ্লেষণ করে বিনিয়োগ করতে চাইলেও পারেন না। কারণ কিছু কোম্পানি এখনো সব তথ্য ওয়েবসাইটে প্রকাশ করেনি। ফলে কেউ বিশ্লেষণ করে বিনিয়োগ করতে চাইলেও তথ্যের অভাবে তা পারছে না। বিষয়টি সমাধানে গত ২ বছর চিঠি দিয়েও সম্ভব হয়নি।

কমিশনার বলেন, যদি একটি কোম্পানির নিরীক্ষিত হিসাব না পাওয়া যায়, তাহলে একজন বিনিয়োগকারী ওই কোম্পানি সম্পর্কে কীভাবে জানবেন। ওই কোম্পানির কী আছে, কী নেই এবং ব্যবসায়িক অবস্থা সম্পর্কে জানতে আর্থিক হিসাবের দরকার। অন্যথায় একজন বিনিয়োগকারীর লোকসানের সম্ভাবনা থাকে। তাই আমরা সব কোম্পানিকে ওয়েবসাইটে আপডেটেড তথ্য প্রকাশের অনুরোধ করব। এ বিষয়ে আমরা কঠোর হয়ে কাউকে শাস্তি দিতে চাই না। তবে কঠিন সিদ্ধান্ত নেওয়ার মতো আইনি সক্ষমতা আমাদের আছে।

পুঁজিবাজার সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এ কর্মশালার আয়োজন করে। এতে সার্বিক সহযোগিতা করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এটি সঞ্চালনা করেন সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী।

সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডের সিইও রহমত পাশা, ইউসিবি অ্যাসেট ম্যানেজমেনন্টের সিইও রাশেদ হাসান, ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেডের সিইও তানজিম আলমগীর, সিএমজেএফের সাবেক সভাপতি হাসান ইমাম রুবেল ও ইকোনোমিক রিপোটার্স ফোরামের (ইআরএফ) সভাপতি শারভীন রিনভী প্রমুখ। 

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসইর ডিজিএম সাইয়িদ মাহমুদ জুবায়ের ও মার্কেট ডেভেলেপমেন্ট বিভাগের সিনিয়র ম্যানেজার সৈয়দ ফয়সাল আব্দল্লাহ।

এমআই/আরএইচ