আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে আমদানি করা বিলাসবহুল গাড়ির ওপর শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  
 
বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে তিনি এ প্রস্তাব করেন। অর্থমন্ত্রী হিসেবে তার এটি চতুর্থ বাজেট। এবার প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থমন্ত্রী বলেন, রি-কন্ডিশন গাড়ির ক্ষেত্রে সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ সিসি থেকে  ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ২০০ শতাংশ থেকে বাড়িয়ে থেকে ২৫০ শতাংশে, সিলিন্ডার ক্যাপাসিটি ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির ৩৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০০ শতাংশ করার প্রস্তাব করছি। 

তিনি বলেন, বিযুক্ত (সিকেডি) মোটরগাড়ি, মোটর যান, স্টেশন ওয়াগন ও জিপ গাড়ির মধ্যে সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ১০০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫০ শতাংশ, সিলিন্ডার ক্যাপাসিটি ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ৩০০ শতাংশ থেকে বাড়িয়ে ৩৫০ শতাংশ, সিলিন্ডার ক্যাপাসিটি ৪০০০ সিসির ঊর্ধ্বে সব গাড়ির শুল্ক ৩৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০০ শতাংশ করার প্রস্তাব করছি।

প্রস্তাবিত বাজেটে সম্পূর্ণ তৈরি হাইব্রিড মোটরগাড়ি ও অন্যান্য মোটরযান, স্টেশন ওয়াগনের মধ্যে সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ সিসি থেকে ২৫০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ, সিলিন্ডার ক্যাপাসিটি ২৫০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ৬০ শতাংশ থেকে বাড়িয়ে ১০০ শতাংশ, সিলিন্ডার ক্যাপাসিটি ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ১০০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫০ শতাংশ, সিলিন্ডার ক্যাপাসিটি ৪০০০ সিসির ঊর্ধ্বে গাড়ির শুল্ক ৩০০ শতাংশ বাড়িয়ে ৩৫০ শতাংশ ও সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ বা তদূর্ধ্ব মাইক্রোবাসের ক্ষেত্রে শুল্ক ৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ আরোপের প্রস্তাব করছি।  

এমএসি/এমএসি