২০২২-২৩ অর্থবছরে পশু খাদ্য আমদানির ওপর ভ্যাট অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, পশু খাদ্য আমদানি ও উৎপাদন পর্যায়ে বিদ্যমান অব্যাহতি সুবিধা বলবৎ রাখার পাশাপাশি ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। 

নিবন্ধিত হাঁস-মুরগির খামার যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি প্রদানেরও প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, ব্যবসা বাণিজ্যের পরিবেশ অধিকতর সহজ এবং স্থানীয় উৎপাদন পর্যায়ে করভার লাঘব করার লক্ষ্যে আরও কিছু প্রস্তাব করছি।

এম.এস. প্রোডাক্টের ব্যবসায়ী পর্যায়ের ভ্যাট প্রতি মে. টন ৫০০ টাকার পরিবর্তে ২০০ টাকা নির্ধারণের প্রস্তাব করে অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, পলিইথিলিনের তৈরি সব ধরনের পলিথিন ব্যাগ, প্লাস্টিক ব্যাগ (ওভেন প্লাস্টিক ব্যাগসহ) ও মোড়ক সামগ্রীর ওপর বিদ্যমান ৫ শতাংশ সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি। পাইকারী ব্যবসা পর্যায়ে ভ্যাটের হার (কতিপয় ক্ষেত্রে) ৫ শতাংশ থেকে হ্রাস করে ১ দশমিক ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন মন্ত্রী।

হ্যান্ড টাওয়েল, পেপার টাওয়েল, ক্লিনিকাল বেড শিট উৎপাদন পর্যায়ে বিদ্যমান ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, এসি ও নন-এসি রেস্তোরাঁর ওপর মূসক যথাক্রমে ১০ শতাংশ ও ৫ শতাংশের পরিবর্তে উভয় ক্ষেত্রে ৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি। (তিন তারকা বা তদূর্ধ্ব মানের হোটেলে অবস্থিত রেস্টুরেন্ট, মদের বার সম্বলিত আবাসিক হোটেলে অবস্থিত রেস্টুরেন্ট এবং মদের বার আছে এমন রেস্টুরেন্ট ব্যতীত)।

নিবন্ধিত প্রতিষ্ঠান কর্তৃক উড়োজাহাজ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি প্রদানের প্রস্তাব করে মন্ত্রী বলেন, মোবাইল অপারেটর কর্তৃক বিটিআরসিকে প্রদত্ত ফোরজি মোবাইল সেবার বিপরীতে রেভিনিউ শেয়ারিংয়ের ক্ষেত্রে ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি।

গার্মেন্টস শিল্পের রপ্তানি পণ্য সাশ্রয়ী করার লক্ষ্যে বন্ডেড প্রতিষ্ঠানের মধ্যে সাব-কন্ট্রাক্টের ভিত্তিতে পণ্য উৎপাদনের ক্ষেত্রে মূসক অব্যাহতি প্রদানের প্রস্তাব করেন মন্ত্রী।

এএইচআর/এনএফ