প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণার দিন (০৯ জুন) থেকে টানা চার কর্যদিবস দরপতনের পর বুধবার (১৫ জুন) পুঁজিবাজারের সূচক কিছুটা উত্থান হয়েছে। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬১ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

বাজেট ঘোষণার দিন থেকে ১৪ জুন পর্যন্ত মোট চার কর্মদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক ১২৩ পয়েন্ট কমার পর আজ উত্থান হলো।

ডিএসইর তথ্য মতে, বুধবার উভয় বাজারেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল বেলা সাড়ে ১১টা পর্যন্ত। কিন্তু তারপর থেকে বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ ছয়টি খাতের শেয়ারের দাম কমায় দিনের বাকি সময় লেনদেন হয় সূচকের নেতিবাচক প্রবণতায়। এদিন ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের ২৪ কোটি ৬৯ লাখ ৩৭ হাজার ৭৩৫টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৭৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬১টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৬টির দাম।

এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৩ দশমিক ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৯৪৩ কোটি ৮৮ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন মঙ্গলবার লেনদেন হয়েছিল ৮৭৪ কোটি ৯১ লাখ ৪ হাজার টাকার শেয়ার।

আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে, আরএকে সিরামিক, শাইনপুকুর সিরামিক, জেএমআই হাসপাতাল, আইপিডিসি, বিএসসি, বিডি ফাইন্যান্স, ওরিয়ন ফার্মা, কাশেম ইন্ডাস্টিজ এবং বিডি কম লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬১পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৭২ পয়েন্টে।

বাজারটিতে ২৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৬০ লাখ ৪৮ হাজার ১৯৫ টাকা।

এমআই/এসএম