যুক্তরাজ্যভিত্তিক ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেডের সহযোগিতায় দেশের প্রথম এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালু হচ্ছে। বিদেশি এ প্রতিষ্ঠানটি দেশে ইটিএফ চালুর জন্য প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদান, প্রশিক্ষণ ও বিনিয়োগ করতে যাচ্ছে। 

ইটিএফ চালু নিয়ে রোববার (২৬ জুন) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভা করেছে। 

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে সভায় ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মরিস পটের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল উপস্থিত ছিল।

সভায় বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. মিজানুর রহমানসহ কমিশনের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজকের আলোচনায় ডন গ্লোবাল ম্যানেজমেন্টের প্রতিষ্ঠাতা ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মরিস পট বাংলাদেশে ইটিএফ চালুকরণের বিষয়ে প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা প্রদান, নলেজ ট্রান্সফার বা জ্ঞান স্থানান্তরে প্রশিক্ষণ এবং ইটিএফে বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন। 

কমিশনের পক্ষ থেকে ইটিএফ গঠনের ক্ষেত্রে পরিচা৷লন ব্যয় আন্তর্জাতিক মানদণ্ডে সর্বনিম্ন পর্যায়ে রাখার বিষয়ে সভায় গুরুত্বারোপ করা হয়, যা এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ)-এ বিনিয়োগকারীদের সর্বোচ্চ মুনাফা প্রাপ্তিতে সহায়ক ভূমিকা পালন করবে।

ইটিএফে বিনিয়োগ তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ উল্লেখ করে কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বাংলাদেশের শেয়ারবাজারে ইটিএফ খুবই জনপ্রিয় একটি বিনিয়োগ পণ্য হিসেবে বিনিয়োগকারীদের কাছে গ্রহণযোগ্যতা অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এমআই/আরএইচ