বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদারকে সংবর্ধনা ও শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সংগঠন অফিসার ওয়েলফেয়ার কাউন্সিল। বুধবার (১৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে তাকে সংবর্ধনা দেওয়া হয়।

পেশাদারিত্ব বাড়াতে এবং কেন্দ্রীয় ব্যাংককে বুদ্ধিবৃত্তিক ও প্রকৃত নিয়ন্ত্রক সংস্থা হিসেবে প্রতিষ্ঠায় সহযোগিতা করতে নতুন গভর্নর কর্মকর্তাদের আহ্বান জানান।

অনুষ্ঠানে অফিসার ওয়েলফেয়ার কাউন্সিলের সভাপতি এইচ এম দেলোয়ারসহ সংগঠনের নেতারা নতুন গভর্নরের হাতে ক্রেস্ট, ফুলের তোরা দিয়ে সংবর্ধনা ও শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল, কাজী ছাইদুর রহমান, এ কে এম সাজেদুর রহমান খান, বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

মঙ্গলবার স্বাধীন বাংলাদেশের ১২তম গভর্নর হিসেবে বাংলাদেশ ব্যাংকের দায়িত্বভার গ্রহণ করেন আবদুর রউফ তালুকদার। নতুন কর্মস্থলে যোগ দেওয়ার আগে তিনি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ছিলেন।

গত ১১ জুন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দীনের সই করা প্রজ্ঞাপনে আবদুর রউফ তালুকদারকে গভর্নর হিসেবে নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ এবং অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে চার বছরের জন্য তাকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ দেওয়া হয়েছে। 

বিসিএস ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা আবদুর রউফ তালুকদার সরকারি চাকরিতে যোগ দিয়েছিলেন সচিবালয় ক্যাডারের কর্মকর্তা হিসেবে। এ ক্যাডার বিলুপ্ত হয়ে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত হয়ে গেছে প্রায় ২০ বছর আগে। 

কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের উপ-নিবন্ধক, মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব, খাদ্য মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ে সহকারী সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব ছিলেন।

সরকারি চাকরি থেকে তার স্বাভাবিকভাবে অবসরে যাওয়ার কথা ২০২৩ সালের আগস্টে। স্বাভাবিক অবসরে যাওয়ার আগে সরকার তাকে গভর্নর হিসেবে নিয়োগ দিলো।

এসআই/আরএইচ