কক্সবাজার বিমানবন্দর উন্নয়নে পরামর্শকসহ চার এয়ারপোর্টের ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগ বাতিল প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২০ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয় কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাবিরুল ইসলাম সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রসিভা কমিটির সভায় ১০টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
 
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক “যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর ও শাহ মখদুম বিমানবন্দর, রাজশাহীর রানওয়ে সারফেসে অ্যাসফল্ট কংক্রিট ওভারলেকরণ” প্রকল্পে ঠিকাদার নিয়োগের ক্রয় প্রস্তাব বাতিলপূর্বক ক্রয় কার্য পুনঃপ্রক্রিয়াকরণের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে “কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন (২য় পর্যায়)” প্রকল্পে পরামর্শক নিয়োগের ক্রয় প্রস্তাব বাতিলপূর্বক ক্রয় কার্য পুনঃপ্রক্রিয়াকরণের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রস্তাব দুটি বাতিল প্রসঙ্গে তিনি বলেন, কাজটি করতে না পারায় যারা যারা জড়িত আছেন, তাদের বিষয়ে বিভাগীয় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

আজকের সরকারি ক্রয় কমিটিতে ১০টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ ১০টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৪০ কোটি ৫ লাখ ৫৬ হাজার ২৩২ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৭৪৮ কোটি ৩৬ লাখ ৫২ হাজার ৪২২ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়নের ২৯১ কোটি ৬৯ লাখ ৩ হাজার ৮১০ টাকা পাওয়া যাবে।

প্রস্তাবগুলো হচ্ছে- সরকারি ক্রয় প্রস্তাবগুলোর মধ্যে নৌপরবিহন মন্ত্রণালয়রে ৪টি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক ‘যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর ও শাহ মখদুম বিমানবন্দর, রাজশাহীর রানওয়ে সারফেসে অ্যাসফল্ট কংক্রিট ওভারলেকরণ’ প্রকল্পে ঠিকাদার নিয়োগের ক্রয় প্রস্তাব বাতিলপূর্বক ক্রয় কার্য পুনঃপ্রক্রিয়াকরণের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

এসআর/এসএম