মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আরও ব্যবসার সুযোগ তৈরি করতে আন্তর্জাতিক বাণিজ্য প্রদর্শনী টেক্সওয়ার্ল্ড ইউএসএ সামার-২০২২ এ অংশগ্রহণ করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) প্রতিনিধি দল। সেখানে বিখ্যাত ফ্যাশন ডিজাইনার কুহু প্লামোন্ডনের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে বিজিএমইএ।

শনিবার (২৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এসব তথ্য জনানো হয়েছে।

সংবাদ বিবৃতিতে বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানিতে বাংলাদেশের অংশ আরও বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে। এ ধরনের ট্রেড শোতে বাংলাদেশি রপ্তানিকারকদের অংশগ্রহণ মার্কিন বাজারের সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে সংযোগ স্থাপন ও সুযোগগুলোকে কাজে লাগানোর ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

টেক্সওয়ার্ল্ড ইউএসএ সরবরাহকারী, ক্রেতা, ডিজাইনার, মার্চেন্ডাইজার এবং বিদেশি সোর্সিং পেশাদারদের জন্য অন্যতম বড় সোর্সিং ইভেন্ট নিউইয়র্কে ১৯ থেকে ২১ জুলাই অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক প্রদর্শনীটিতে ফেব্রিক্সের সব সম্ভার কভার করে বিশাল পরিধিতে পণ্যসামগ্রী প্রদর্শিত হয়। ক্যাজুয়াল তুলা থেকে ফাংশন ফেব্রিক্স এবং অত্যাধুনিক নিট থেকে লেস, বিভিন্ন সিজনের জন্য উপযোগী উদ্ভাবনামূলক বিষ্ময়কর বর্ণিল রঙ্গের টেক্সটাইল মেলা দর্শনার্থীদের নজর কাড়ে।

বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিমের নেতৃত্বে প্রতিনিধিদল প্রদর্শনীতে বাংলাদেশের পোশাক শিল্পের শক্তি, বিশেষ করে নন-কটন ও টেকনিক্যাল টেক্সটাইল থেকে তৈরি ভ্যালু এডেড পোশাকসহ বৈচিত্র্যময় পণ্য উৎপাদনে শিল্পের ক্রমবর্ধমান গুরুত্ব প্রদানকে তুলে ধরেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রূদূত এম শহীদুল ইসলাম প্রদর্শনীতে বাংলাদেশি স্টল পরিদর্শন করেন এবং পরিদর্শনকালে তিনি মার্কিন বাজারে সুযোগ অন্বেষণে দূতাবাসের পক্ষ থেকে সম্ভাব্য সব সহযোগিতার আশ্বাস দেন।

অন্যদিকে বিখ্যাত ফ্যাশন ডিজাইনার কুহু প্লামোন্ডনের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে বিজিএমইএ। বিজিএমইএর সভাপতি ফারুক হাসান ওই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী, বিজিএমইএ এবং কুহু প্লামোন্ডন উচ্চমানের পণ্যসামগ্রী উৎপাদনে বাংলাদেশের সংস্কৃতি ও সোর্সিং উপকরণের ব্যবহার অনুপ্রাণিত করতে সহযোগিতা দেবে।

সহযোগিতার অন্যতম লক্ষ্য হচ্ছে স্থানীয় তাঁতীদের সক্ষমতা বৃদ্ধি করা, যাতে করে আন্তর্জাতিক মানের পোশাক ডিজাইন করার ক্ষেত্রে তাঁতীরা তাদের কারুশৈল্পিক দক্ষতা ব্যবহার করতে পারেন। এতে করে রপ্তানিমুখী পোশাক তৈরিতে দেশীয় উপকরণসমূহ ব্যবহারের পথ প্রশস্ত হবে বলে মনে বিজিএমইএ।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি মিরান আলী, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক মো. ইমরানুর রহমান এবং পরিচালক নীলা হোসনে আরা।

আরএম/এসএম