করোনা মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় শিল্প ও সেবা খাতের জন্য তৃতীয় পর্যায়ে ৩০ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়, প্রণোদনা প্যাকেজের ৩য় ও সর্বশেষ পর্যায়ের বাস্তবায়নের লক্ষ্যে শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানের (সিএমএসএমই ছাড়া) জন্য ২৭ হাজার কোটি টাকার প্রণোদনার ঋণ দেওয়া হবে। এছাড়া বেজা, বেপজা ও বাংলাদেশ হাই-টেক কর্তৃপক্ষতে অবস্থিত ‘এ’,‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠান এবং এসব অঞ্চলের বাইরে অবস্থিত শতভাগ বিদেশি মালিকানাধীন ও যৌথ মালিকানাধীন (দেশি ও বিদেশি) প্রতিষ্ঠানের জন্য তিন হাজার কোটি টাকা প্রণোদনা তহবিল ঘোষণা করা হয়েছে। সব মিলিয়ে এ খাতে ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

যেসব প্রতিষ্ঠান প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ঋণ ও বিনিয়োগ সুবিধা পায়নি সেসব প্রতিষ্ঠান ৩য় পর্যায়ে ঋণ পাবে। এ সুবিধা পাওয়ার জন্য ২০২১ সালের ৩১ ডিসেম্বরের চলতি মূলধন ভিত্তিতে প্রণোদনার ঋণ সীমা নির্ধারিত হবে।

এ প্যাকেজের আওতায় আগে যেসব প্রতিষ্ঠান ঋণ সুবিধা পায়নি তারা অগ্রাধিকার পাবে। যারা প্রণোদনা সুবিধা পেয়েছে তারা অন্য কোনো ব্যাংক থেকে প্রণোদনা সুবিধা পাবে না। এ প্যাকেজের আওতায় ৩য় পর্যায়ে ঋণ বিতরণ কার্যক্রম আগামী বছরের ৩০ জুন পর্যন্ত চলবে।

এসআই/এসকেডি