দেশের অষ্টম বিভাগ হিসেবে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর স্বীকৃতি পায় ময়মনসিংহ। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ময়মনসিংহ বিভাগের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) চূড়ান্ত অনুমোদন দেয়। নিকার অনুমোদনের পরই ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোণা ও শেরপুর জেলা নিয়ে বিভাগটি গঠিত হয়।

এতদিন বিভাগ গঠিত হলেও নিজস্ব কার্যালয় বা অবকাঠামো ছিল না। এবার এ বিভাগের নিজস্ব কার্যালয় করতে জনপ্রসাশন মন্ত্রণালয় একটি প্রকল্প হাতে নিয়েছে।

মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সদর দপ্তর স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসন’ প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করবে পরিকল্পনা মন্ত্রণালয়। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ প্রকল্পটি একনেকে অনুমোদনের পর এটি বাস্তবায়ন করবে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার। সম্পূর্ণ সরকারি অর্থায়নের প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ২২৪ কোটি ৮০ লাখ টাকা। একনেকে অনুমোদনের পর প্রকল্পটি চলতি বছরের এপ্রিল মাস থেকে ডিসেম্বর ২০২৪ সালে ময়মনসিংহ জেলার সদর উপজেলায় এটি বাস্তবায়ন করা হবে।

পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্টরা জানান, চার জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহ বিভাগ গঠিত। এ বিভাগটির আয়তন ১০ হাজার ৫৮৪ বর্গকিলোমিটার। যেখানে এক কোটি ১৩ লাখ ৬৯ হাজার মানুষের বসবাস। নবগঠিত ময়মনসিংহ বিভাগীয় সদর দপ্তর স্থাপনের নিমিত্ত জমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসন এবং সুপরিকল্পিত ও আধুনিক ময়মনসিংহ বিভাগীয় সদর দপ্তর স্থাপন করাই হচ্ছে এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে- ৯৪৫.২২ একর ভূমি অধিগ্রহণ, ২.৩১ লাখ ঘনমিটার ভূমি উন্নয়ন, ৪ হাজার ২১৪ মিটার মাস্টার ড্রেন, ১৪ হাজার ৯১৩ মিটার সীমানা দেয়াল ও গাইড ওয়াল, ২২ হাজার ৮২৪ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা, ১ হাজার ১৮০ মিটার বাঁধ নির্মাণ এবং ধর্মীয় স্থান উন্নয়ন ও উপাসনালয় নির্মাণ করা হবে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন আল-রশিদ বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে সুপরিকল্পিত ও আধুনিক ময়মনসিংহ বিভাগীয় শহর স্থাপনসহ বিভাগীয় সদর দপ্তর স্থাপনের লক্ষ্যে স্থান সংকুলান করা সম্ভব হবে। যা দক্ষ ও গতিশীল প্রশাসনের সহায়ক হবে। ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার অধ্যায়-৯, অনুচ্ছেদ-৯.৯.১ এ বর্ণিত লক্ষ্য সরকারি কার্যক্রমের জন্য উপযুক্ত অবকাঠামো সুবিধা নিশ্চিতকরণ এবং পরিকল্পিত নগরায়নের সঙ্গে প্রকল্পটি সম্পর্কযুক্ত। প্রকল্পটি এসডিজির ১১ নম্বর লক্ষ্যমাত্রা নিরাপদ এবং টেকসই নগর ও জনবসতি গড়ে তোলার সঙ্গে সংগতিপূর্ণ।

এসআর/এসএম