এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

করোনায় বাংলাদেশের ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের চাঙা করতে ৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪২৫ কোটি টাকা। 

করোনায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তার অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখতে এ ঋণ চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি’র সচিব ফাতেমা ইয়াসমিন ও এডিবি’র পক্ষে মনমোহন প্রকাশ ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন।

সোমবার (২১ ডিসেম্বর) এডিবি’র ঢাকা অফিস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান এডিবি’র বহিঃসম্পর্ক বিভাগের টিম লিডার গোবিন্দ বার।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি ‘মাইক্রো এন্টারপ্রাইজ ডেভলপমেন্ট প্রজেক্টের’ আওতায় এ ঋণ দিয়েছে এডিবি। প্রকল্পটি ২০১৮ সালে অনুমোদন করা হয়। উন্নয়নমূলক প্রকল্প ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে এ অর্থ ব্যয় করা হবে। 

চলমান প্রকল্পের আওতায় পিকেএসএফ, তার অংশীদার সংগঠনের মাধ্যমে এ পর্যন্ত ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্র ঋণ দিয়েছে, যা গ্রামাঞ্চলে ৯১ হাজার ৪৩০টি কর্মসংস্থান সৃষ্টি করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই অতিরিক্ত অর্থায়ন গ্রামীণ অর্থনীতিকে আরও চাঙা করবে। ক্ষুদ্র উদ্যোক্তাকে সহায়তা করার পাশাপাশি তাদের ব্যবসা চালিয়ে যেতে ও কর্মী ধরে রাখতে সহায়তা করবে। 

মহিলা উদ্যোক্তারা করোনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন দাবি করে এডিবি’র প্রধান বিশেষজ্ঞ (বাংলাদেশ) জ্যোৎস্না ভার্মা বলেন, প্রকল্পটি ক্ষুদ্র উদ্যোক্তা বাড়াতে অবদান রাখবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, পিকেএসএফ এর মাধ্যমে প্রকল্পে ৩০ হাজার ক্ষুদ্র উদ্যোক্তাকে ঋণ দেওয়া হবে। যার ৭০ শতাংশই নারী।

এসআর/এইচকে