চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন স্থাপনের জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং চীনের স্বনামধন্য প্রতিষ্ঠান চীনা রোড অ্যান্ড ব্রিজ করপোরেশনের (সিআরবিসি) সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বেজা কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মি. ডল জিমিং, সিআরবিসি এর ভাইস প্রেসিডেন্ট মি. জোহাও লিংঝিং। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোনের উন্নয়নের পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। অর্থনৈতিক অঞ্চলটি পরিচালনার জন্য কোম্পানি গঠনসহ অন্যান্য প্রক্রিয়া পর্যায়ক্রমে শুরু করা হবে।

অনুষ্ঠানে বেজার পক্ষে চুক্তি স্বাক্ষর করেন নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন এবং চীনের সিআরবিসি এর পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট মি. জোহাও লিংঝিং।

বেজা নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, এ উদ্যোগ এক বিশাল কর্মযজ্ঞের সূচনামাত্র। একটি পরিকল্পিত চাইনিজ অর্থনৈতিক অঞ্চল তৈরির মাধ্যমে তার সফল পরিসমাপ্তি ঘটবে। তিনি চীন সরকার ও সিআরবিসিকে এ কর্মকাণ্ডের অংশীদার হওয়ায় আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মি. ডল জিমিং বলেন, বাংলাদেশ ইতোমধ্যে অর্থনৈতিক উন্নয়নের একটি ধারা প্রশংসনীয়ভাবে অর্জন করেছে। চীন সরকার ও তার জনগণ সার্বিকভাবে বাংলাদেশের এ উন্নয়নে কাজ করতে চায়।
 
এসআর/এসকেডি