আমদানি-রপ্তানির প্রধান বাধা হিসেবে এনবিআর ও কাস্টমসকে দায়ী করেছেন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম।

রোববার (১৪ আগস্ট) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন।

ডিসিসিআই অডিটোরিয়ামে বেসরকারি খাতের দৃষ্টিতে ২০২১-২২২ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন ২০২২) বাংলাদেশের অর্থনীতির সামগ্রিক পর্যালোচনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

আরও পড়ুন : জ্বালানির মূল্যবৃদ্ধি নিটওয়্যারসহ সব খাতকে চাপে ফেলবে

হাতেম বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে, আমাদের আমদানি-রপ্তানির প্রধান বাধা হচ্ছে এনবিআর ও কাস্টমস। আমাকে প্রায় প্রতিদিনই চট্টগ্রাম কাস্টমস, ঢাকা কাস্টমস ও উত্তর-দক্ষিণের কাস্টমসের কমিশনারকে ফোন দিয়ে ব্যবসায়ীকে উদ্ধার করতে হয়। নানা অজুহাতে গাড়ি ও পণ্য আটকে রাখা হচ্ছে। এই জ্বালাতন কেন হবে? অপকর্ম যারা করেন তাদের ধরুন। অপকর্মকারীদের ধরুন, দৃষ্টান্তমূলক সাজা দিন। আমাদের আপত্তি নেই। বন্ড অপব্যবহারকারীদের সাজা দিয়ে সারাজীবনের জন্য বন্ধ করে দিন, আপত্তি নেই।

ব্যবসায়ীদের হয়রানি রোধে রাজস্ব কাঠামোর পুরোপরি অটোমেশনের আহ্বান জানান এবং সাব-কন্ট্রাক্টিং-এর ওপর এনবিআর প্রবর্তিত শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেন তিনি।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি প্রসঙ্গে হাতেম বলেন, আমাদের ম্যানুফেকচারিং খাতে গ্যাসের চাপ উল্লেখযোগ্য হারে কম থাকায় শিল্প-কারখানায় পণ্য উৎপাদন মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। সম্প্রতি জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধির কারণে ব্যবসায় ব্যয় বাড়বে এবং মূল্যস্ফীতি উল্লেখজনক হারে বৃদ্ধি পাবে, সে কারণে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে স্থানীয় বাজারে জ্বালানির দাম সমন্বয়ের ওপর তিনি জোর দেন। 

তিনি আরও বলেন, গ্যাসের বিকল্প নেই। শিল্পপ্রতিষ্ঠান গ্যাসের প্রেসার পাচ্ছে না। উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। সংকট সমাধানে ব্যবসায়ীদের ৬ মাসের জন্য রিজার্ভ থেকে ৫ বিলিয়ন ডলার ঋণ দিন। ৬ মাস পর রপ্তানির মাধ্যমে দ্বিগুণ ডলার ফেরত দেওয়া হবে। 

ব্যাংক এবং খোলাবাজারে ডলারের ক্রয়-বিক্রয়ের বিশাল তারতম্যে অসন্তোষ প্রকাশ করে বিকেএমইএর নির্বাহী সভাপতি বলেন, ডলারের ক্রয়-বিক্রয়ের তফাৎ ১ টাকার বেশি হওয়া উচিত নয়। এ বিষয়ে কঠোর নজরদারি প্রয়োজন।

সেমিনারে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রধান অতিথি ও এফবিসিসিআই’র সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আরএম/এসএসএইচ