জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (১৫ আগস্ট) দিবসটি উপলক্ষে এনবিআরের প্রধান কার্যালয়ে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বই পড়া কার্যক্রম চলে।

এক ঘণ্টাব্যাপী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও কর্ম নৈপুণ্যের ওপর রচিত বিভিন্ন বই পড়তে দেওয়া হয় উপস্থিত কর্মকর্তাদের। বই পড়া শেষে পঠিত বইয়ের ওপর আলোচনা করা হয়।

এ বিষয়ে এনবিআর পরিচালক (জনসংযোগ)  সৈয়দ এ মু'মেন ঢাকা পোস্টকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আজ এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে ক্যাডেটদের উদ্দেশে বঙ্গবন্ধুর ঐতিহাসিক দিক নির্দেশনামূলক ভাষণের ভিডিও প্রদর্শন করা হয়। এরপর উপস্থিত সকলকে বঙ্গবন্ধুর ওপর লিখিত একটি করে বই পড়তে দেওয়া হয়। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বই পড়া কার্যক্রম চলে। এরপর জাতির পিতার বর্ণাঢ্য জীবন আলেখ্য ও কর্ম নৈপুণ্যের ওপর রচিত বিভিন্ন বইয়ের পঠিত অংশের ওপর আলোচনার পাশাপাশি আত্ম বিশ্লেষণ, আত্মোপলব্ধি এবং অভিব্যক্তি প্রকাশ হয়।

অনুষ্ঠানে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের পবিত্র আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। একইসাথে প্রধানমন্ত্রী এবং তার পরিবারের সদস্যদের বর্ণাঢ্য কর্মময় জীবন, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়।

আলোচনা অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান বলেন, বাঙালি জাতির ইতিহাসে আজ একটি শোকাবহ দিন। এই  শোককে আমাদের শক্তিতে পরিণত করতে হবে। আমাদের দেশের অর্থনীতি, উন্নয়ন ও অগ্রযাত্রার ধারাবাহিকতা বজায় রাখতে জাতির পিতার আদর্শ হৃদয়ে ধারণ ও লালন করতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (বোর্ড প্রশাসন) বশীর আহমেদ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

আরএম/এসকেডি