বেসরকারিভাবে চাল আমদানির ক্ষেত্রে বাজারজাত করার সময় বাড়িয়েছে সরকার। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়, বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে যেসব আমদানিকারকরা এলসি খুলেছেন কিন্তু এখনও চাল বাজারজাত করতে পারেননি, তাদের এলসি করা সম্পূর্ণ চাল বাজারজাত করার জন্য আগামী ১৫ মার্চ পর্যন্ত নির্দেশক্রমে সময় বাড়ানো হলো।

আগের নির্দেশনা অনুযায়ী, এলসি খোলার শেষ সময় ছিল গত ৩১ জানুয়ারি। পরে বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোর এলসি খোলার সময় বাড়িয়ে ১৫ ফেব্রুয়ারি করা হয়।

সেসময় মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারিভাবে চাল আমদানির জন্য মোট ৩২০টি প্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দ করা চাল আমদানির জন্য এলসি খোলার সময়সীমা আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হলো। এলসি সম্পর্কিত তথ্য (পোর্ট অব এন্ট্রিসহ) তাৎক্ষণিকভাবে ই-মেইলে (sasep@mofood.gov.bd) জানাতে হবে।

এক্ষেত্রে বরাদ্দপত্রে উল্লেখিত সময়সীমার মধ্যে অবশ্যই আমদানির সব চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এসএইচআর/এসএসএইচ