১ হাজার ৩৯৬ কোটি টাকা পাচারে ২৯টি মানিলন্ডারিং মামলার আসামি মো. শহীদুল আলমকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ করছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

বুধবার (২৪ আগস্ট) রাজধানীর কাকরাইলে শুল্ক গোয়েন্দার প্রধান কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। প্রতিষ্ঠানটির রাজস্ব কর্মকর্তা আল্লাহর নেতৃত্বে একটি টিম তাকে জিজ্ঞাসাবাদ করছে।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, আসামি মো. শহীদুল আলমকে গত ১৩ আগস্ট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পুলিশের সহযোগিতায় গ্রেপ্তার করা হয়। এরপর প্রতিষ্ঠানটির আবেদনের পরিপ্রেক্ষিতে ২১ আগস্ট আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। আজ রিমান্ডে জিজ্ঞাসাবাদ করার দ্বিতীয় দিন। মঙ্গলবার (২৩ আগস্ট) রিমান্ডের প্রথম দফায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

সূত্র আরও জানায়, আসামি মো. শহীদুল আলম ও তার অন্যান্য সহযোগী মেসার্স অ্যাগ্লোবিডি অ্যান্ড জেপি, হেনান আনহুই অ্যাগ্রো এলসি, হেব্রা ব্রাঙ্কো এবং চায়না বিডিএল নামীয় ৪টি অস্তিত্বহীন প্রতিষ্ঠান খুলে ওইসব প্রতিষ্ঠানের নামে মিথ্যা ঘোষণায় ক্যাপিটাল মেশিনারি আমদানির ঘোষণা দিয়ে বিপুল পরিমাণ মদ, সিগারেট, এলইডি টিভি, গুঁড়াদুধ, ফটোকপিয়ার মেশিন ইত্যাদি আমদানি করে শুল্ক ফাঁকি দিয়ে মোট ১ হাজার ৩৯৬ কোটি ১৪ লাখ টাকা মানিলন্ডারিং সংক্রান্ত অপরাধ সংগঠিত করেছে। যেখানে মোট ২৯টি মামলা দায়ের করা হয়।

আরএম/জেডএস