আর্থিক অন্তর্ভুক্তিতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০২১ সালের সেরা আর্থিক প্রতিষ্ঠানের সম্মাননা পেল বিকাশ। দেশের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ ‘ডিএইচএল-দ্য ডেইলি স্টার-বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড’-এ প্রথম কোনো এমএফএস প্রতিষ্ঠান হিসেবে ‘বেস্ট ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন অব দ্য ইয়ার’ অর্জন করল বিকাশ।

গত শুক্রবার (২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে, বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-এর ২০তম আসরে বিকাশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীরের হাতে এ পুরস্কার তুলে দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 

এসময় আরো উপস্থিত ছিলেন ডিএইচএল এক্সপ্রেসের বাণিজ্যিক বিষয়ক সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আরএস সুব্রামানিয়ান, ডিএইচএল ওয়ার্ল্ডওয়াইড এক্সপ্রেস বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি ম্যানেজার মো. মিয়ারুল হক এবং দ্য ডেইলি স্টার-এর প্রকাশক ও সম্পাদক মাহফুজ আনাম।

বিকাশ যাত্রা শুরুর সময় থেকেই প্রান্তিক জনগোষ্ঠীসহ সব শ্রেণি-পেশার মানুষের দৈনন্দিন লেনদেনে স্বাধীনতা ও সক্ষমতা এনে দিয়ে তাদের জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। আর্থিক অন্তর্ভুক্তিকে কার্যকর করতে দেশজুড়ে সবার জন্য সহজ, নিরাপদ ও সময় সাশ্রয়ী ডিজিটাল লেনদেন নিশ্চিত করায় এখন টাকা লেনদেনের সমার্থক শব্দ হয়ে গেছে ‘বিকাশ করা’। নিরবচ্ছিন্ন মোবাইল আর্থিক সেবা দেওয়ার পাশাপাশি বিকাশ হয়ে উঠেছে মানুষের স্বপ্ন পূরণের সহযোগী যা একইসঙ্গে দেশকেও এগিয়ে নিয়ে যাচ্ছে সমৃদ্ধির পথে। তারই স্বীকৃতি এই সম্মাননা।

উল্লেখ্য, দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন প্রতিষ্ঠানের অবদানের স্বীকৃতি হিসেবে ২০০০ সাল থেকে ডিএইচএল এক্সপ্রেস ও দেশের শীর্ষ ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার যৌথভাবে এ সম্মাননা দিয়ে আসছে।

বিকাশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, স্বাধীনতার ৫০ বছরে এসে বাংলাদেশ অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিকে সঙ্গে নিয়ে দৃঢ়ভাবে এগিয়ে যাচ্ছে সমৃদ্ধির পথে। এই গতির সঙ্গে তাল মিলিয়ে বিগত এক দশকের বেশি সময় ধরে বিকাশ নিরলসভাবে কাজ করছে ব্যাংকিং সেবার বাইরে এবং ভেতরে থাকা জনগোষ্ঠীর জন্য আরো কার্যকর আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে। সরকারের ডিজিটাল রূপকল্পের সঙ্গে একাত্ম হয়ে ও কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন থেকে আধুনিকতম প্রযুক্তির ব্যবহারে গ্রাহকবান্ধব সেবা প্রদান এবং কর্পোরেট সুশাসন বজায় রাখারই স্বীকৃতি আজকের এই অর্জন। 

জেডএস