পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি মোজাফফর হোসেন স্পিনিং মিলস লিমিটেডের সুতা এবং সুতার কাঁচামাল আগুনে পুড়েছে। তাতে ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ১৫ কোটি টাকার। কোম্পানি সচিব হারিস আলম এ তথ্য জানিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রেও একই তথ্য পাওয়া গেছে। 

ডিএসই বলছে, কোম্পানিটি জানিয়েছে, গত ২৬ ফেব্রুয়ারি রাত ৮টা ৫ মিনিটে কোম্পানির রিং ইউনিট ওয়্যারহাউজে আগুন লাগে। আগুনে সুতার কাঁচামাল অর্থাৎ তুলা, ফিনিশড ইয়ার্ন এবং ওয়্যারহাউজের শেড পুড়ে যায়।

এরপর ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট ৬ থেকে ৭ ঘণ্টা চেষ্টায় আগুন নেভায়। সেই আগুনে কোম্পানিটির প্রায় ১৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। কোম্পানির প্রাথমিক তথ্য মতে, সুতার কাঁচামাল, ফিনিশড ইয়ার্ন এবং ওয়্যারহাউজের শেড বিমা কোম্পানির অধীনে রয়েছে এবং বিমা কোম্পানি কারখানা জরিপ করার জন্য জরিপকারী নিয়োগ দেবে।

বিষয়টি স্বীকার করেছেন কোম্পানি সচিব হারিস আলম। তিনি ঢাকা পোস্টকে বলেন, আগুনে ২৫০ টন সুতা এবং ৪০০ টন সুতার কাঁচামাল আগুনে পুড়ে গেছে। তাতে ১৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে প্রকৃত ক্ষয়ক্ষতি নিরুপনের জন্য সার্ভেয়ার নিয়োগ করেছে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি। কোম্পানিটিতে আমাদের ইন্স্যুরেন্স করা আছে।

১০০ কোটি টাকা পেইড-আপের কোম্পানিটির বর্তমানে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৩৯ দশমিক ৬১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩০ দশমিক ১৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে দশমিক ১০ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩১ দশমিক ১৭ শতাংশ শেয়ার।

২০১৪ সালে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির ২০০ কোটি টাকার বেশি ব্যাংক ঋণ রয়েছে। ২০২০ সালের জন্য শেয়ারহোল্ডারদের ১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল। তার আগের বছর ২০১৯ সালে ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেওয়া হয়েছিল।   

কোম্পানির সর্বশেষ প্রান্তিক অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর ২০২০ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ পয়সা। এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৩৩ পয়সা। অর্থাৎ মুনাফায় ফিরছে কোম্পানিটি। তাতে দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৬৩ পয়সা।

বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছিল ১৪ টাকায়। আর রোববার (২৮ ফেব্রুয়ারি) দিনের শুরুতে ১৪ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে এ প্রতিষ্ঠানের শেয়ার।

 এমআই/এনএফ