অনুমোদন ছাড়া বিস্কুট, ঘি, দধিসহ বেকারি খাদ্যপণ্য বিক্রি এবং মোড়কজাত পণ্যে নিবন্ধন সনদ না থাকায় লাভল্যান্ড সুপারশপ ও মীনা সুইটসকে জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। 

রাজধানীর খিলগাঁও এলাকায় অভিযান চালিয়ে এ দুই প্রতিষ্ঠানকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে ধ্বংস করা হয়েছে অবৈধ মালামাল ।

বিএসটিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রোববার (২ অক্টোবর) খিলগাঁও এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে পণ্যের মোড়কজাত নিবন্ধন সনদ না থাকায় লাভল্যান্ডকে ২০ হাজার টাকা এবং একই এলাকায় মীনা সুইটস অ্যান্ড কনফেকশনারিজকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

এ ছাড়া বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বাধ্যতামূলক স্ক্রিন ক্রিম পণ্যের অনুকূলে বিএসটিআইয়ের ছাড়পত্র না নিয়ে বিক্রয়, বিতরণ ও বাজারজাত করায় লাভ ল্যান্ডকে ৩০ হাজার টাকা এবং মীনা সুইটস অ্যান্ড কনফেকশনারিজকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সব মিলিয়ে জরিমানার পরিমাণ এক লাখ ৫০ হাজার টাকা।

মোবাইল কোর্ট পরিচালনা করেন সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার। অভিযানে প্রসিকিউটর হিসেবে ছিলেন বিএসটিআইয়ের ফিল্ড অফিসার (সিএম) আশিকুজ্জামান। পরিদর্শক (মেট্রোলজি) হিসেবে দায়িত্ব পালন করেন মো. মুকুল মৃধা। সার্বিক সহযোগিতা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা।

এসআই/আরএইচ