প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমানো হলেও কোনো বাজারেই কম দামে তেল মিলছে না। শুধু তাই নয়, দাম কমার লক্ষণও নেই বাজারে।

মঙ্গলবার (৪ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজার, সেগুনবাগিচা, রামপুরা ও মধুবাগসহ আরও কয়েকটি এলাকার বাজার ও দোকান ঘুরে এমনটিই দেখা গেছে। 

দোকানিরা বলছেন, আজকের বাজারে বোতলজাত সয়াবিন তেল লিটারপ্রতি আগের দামেই বিক্রি হচ্ছে। ব্র্যান্ডের সয়াবিন তেল ১৮৫ থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে।  আর পাঁচ লিটারের বোতল ৯৪০-৯৪৫ টাকায় বিক্রি হচ্ছে। আর খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৭৫ টাকায়।

কেন দাম কমেনি এ বিষয়ে জানতে চাইলে কারওয়ান বাজারের দোকানি মাহাবুব বলেন, কোম্পানি না কমালে আমরা কীভাবে কম দামে বিক্রি করব? আজও আগের দামে তেল কিনতে হয়েছে। কীভাবে দেব কম দামে ? নতুন দামে তেল পেতে অপেক্ষা করতে হবে ৭ থেকে ১০ দিন। আগের স্টক শেষ না হলে কম দামে তেল পাওয়া যাবে না।

মধুবাগ এলাকার দোকানী হামিদ মিয়া বলেন, বেশি দামে কেনা তেল কম দামে কীভাবে বিক্রি করব? দোকানে যে তেল আছে, তা বিক্রি নিয়েই চিন্তায় আছি। ঘোষণাকৃত দামে তেল বিক্রি করতে হলে লিটারে ৮ থেকে ১০ টাকা লস দিতে হবে। তাপরও কেনা দামে তেল বিক্রি করে দোকানের মাল শেষ করতে চাই।

সোমবার নতুন দাম নির্ধারণ করে ভোজ্যতেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

সে অনুযায়ী খোলা সয়াবিন তেলের দাম লিটারে কমেছে ১৭ টাকা, বোতলজাত সয়াবিন তেলের দাম কমেছে ১৪ টাকা এবং ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম কমেছে ৬৫ টাকা।

মঙ্গলবার থেকে প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৫৮ টাকা, বোতলজাত সয়াবিন তেল ১৭৮ টাকা ও পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলে ৮৮০ টাকায় বিক্রি করার কথা।

আরএম/আরএইচ