বৈশ্বিক সংকট মোকাবিলায় নতুন রূপরেখা তৈরি হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। করোনা মহামারির ফলে ২০১৯ সালের পর এবার সশরীরে বিশ্বব্যাংক গ্রুপের আইএমএফের বার্ষিক সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১০ অক্টোবর থেকে আইএমএফ এর বার্ষিক সভা শুরু হয়ে চলবে ১৬ অক্টোবর পর্যন্ত।

বিশ্বব্যাংক গ্রুপের এবারের সভায় করোনা সংকট, ইউক্রেনা-রাশিয়ার আগ্রাসন ও জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি মোকাবিলার নতুন রূপরেখা তৈরি করবে।

বিশ্বব্যাংক জানায়, বিশ্ব মহামারি, ইউক্রেনের যুদ্ধ, বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি সংকটের চ্যালেঞ্জ মোকাবিলাকে প্রধান্য দিয়ে এবারের সভা অনুষ্ঠিত হবে। আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা এবং বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড মালপাসের মধ্যে আলোচনার মাধ্যমে সংকটকে প্রাধান্য দিয়ে এবারের বার্ষিক সভা করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাটি।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডেভিড ম্যালপাস বলেন, বৈশ্বিক নানা সংকটে জীবন-জীবিকা হুমকির মুখে পড়েছে এবং মানুষের ওপর এর নেতিবাচত প্রভাব ফেলছে। অস্থিরতার এ যুগে টেকসই উন্নয়নে নীতিনির্ধারক, আন্তর্জাতিক সংস্থা এবং বেসরকারি খাতের জন্য কিছু সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেওয়া হবে। সমন্বিত পদক্ষেপ নেওয়ার জন্য একটি গভীর পরিকল্পনা জরুরি। এই বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় আইএমএফ এবং বিশ্বব্যাংক কাজ করছে। সংকট মোকাবিলায় ঝুঁকিতে থাকা দেশগুলোকে কীভাবে সহায়তা করা যায় সেই বিষয়ে 

এসআর/এসএম