দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

অগ্রাধিকারমূলক দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষর করেছে বাংলাদেশ ও ভুটান। এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে প্রথম কোনো দেশ পিটিএ স্বাক্ষর করল।  

রোববার (০৬ ডিসেম্বর) স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার ঐতিহাসিক দিনে ভার্চুয়ালি চুক্তিটি স্বাক্ষর করল দুই দেশ।   

বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং ভুটানের অর্থ-বাণিজ্যমন্ত্রী লোকনাথ শর্মা নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটানের পক্ষে দেশটির প্রধানমন্ত্রী লোটে শেরিং ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।

পিটিএ স্বাক্ষরের মধ্য দিয়ে বর্তমান ১০০টি পণ্যের সঙ্গে নতুন আরও ১০টিসহ মোট ১১০টি কোডভুক্ত পণ্য ভুটানে শুল্কমুক্ত সুবিধায় রফতানির সুবিধা পাবে বাংলাদেশ।

একইভাবে বর্তমানে ১৮টি পণ্যের সঙ্গে নতুন আরও ১৬টিসহ মোট ৩৪টি কোডভুক্ত পণ্য ভুটান শুল্কমুক্ত সুবিধায় বাংলাদেশে রফতানির সুযোগ পাবে।

বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে প্রথম স্বীকৃতি দেওয়া রাষ্ট্র ভুটান। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর তৎকালীন ভুটান সরকার বাংলাদেশকে এই স্বীকৃতি দেয়। দেশ স্বাধীনের ৫০ বছর পূর্তিতে দিনটিকে স্মরণীয় করে রাখতেই পিটিএ স্বাক্ষরের জন্য ৬ ডিসেম্বরকে চূড়ান্ত করা হয়।

এনআই/জেডএস