বাংলাদেশ ব্যাংক নির্দেশনাটি দিয়েছে

দেশের ব্যাংক, আর্থিক খাত ও বিভিন্ন প্রতিষ্ঠানের আইটি বিভাগের কর্মকর্তাদের সংগঠন সিটিও ফোরাম বাংলাদেশের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

একইসঙ্গে কেউ সিটিও ফোরামের সঙ্গে যুক্ত থাকলে তা ছিন্ন করার পাশাপাশি সব ধরনের সংশ্লিষ্টতা পরিহার করে চলতি মার্চ মাসে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম ঢাকা পোস্ট-কে বলেন, আইসিটি মিনিস্ট্রির (ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়) একটি নির্দেশনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সিটিও ফোরামের সঙ্গে ব্যাংক কর্মকর্তাদের সম্পর্ক ছিন্ন করার এ নির্দেশনা দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং ডিজিটাল নিরাপত্তা এজেন্সি (বিজিডি ইন-গভ-সিআইআরটি) স্মারকের মাধ্যমে জানায়, ডিবিসি টেলিভিশনের ‘টালিখাতা’ নামক অনুষ্ঠানে ব্যাংকগুলোর সাইবার হ্যাকিং প্রতিরোধে গৃহীত ব্যবস্থা ও সার্বিক প্রস্তুতির বিষয়ে আলোচনায় সিটিও ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতির দেওয়া বক্তব্য অসত্য। তিনি ব্যাংকগুলোর সাইবার হ্যাকিং প্রতিরোধে প্রযুক্তিগত সক্ষমতা নিয়ে কথা বলেন সেখানে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সব ধরনের সম্পর্ক পরিহার করতে বাংলাদেশ ব্যাংকে সুপারিশ করে সরকারের এই দুই সংস্থা।

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক থেকে দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক খাতের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, আপনার প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সিটিও ফোরাম বাংলাদেশ সংগঠন থেকে সব ধরনের সংশ্লিষ্টতা পরিহার করতে হবে। এছাড়া সিটিও ফোরামের সঙ্গে সব ধরনের সংশ্লিষ্টতা পরিহার করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তালিকা এবং আগামী ১১ মার্চের মধ্যে আপনার প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তা এ সংগঠনের সদস্যপদ বা কোনো কমিটির সদস্য হিসেবে সংশ্লিষ্টতা নেই মর্মে প্রত্যয়নসহ ইনফরমেশন সিস্টেমস ডেভেলপমেন্ট অ্যান্ড সাপোর্ট বিভাগে জানানোর অনুরোধ জানানো হলো।

জানা গেছে, ২০১২ সালে সিটিও ফোরাম কার্যক্রম শুরু করে। বর্তমানে সিটিও ফোরামের সদস্য প্রায় ৪০০।

এসআই/এফআর