ডিসেম্বরের মধ্যেই আসছে শরিয়াহভিত্তিক বিনিয়োগ ‘সুকুক’/ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বিজয়ের মাস ডিসেম্বরেই শরিয়াহভিত্তিক বিনিয়োগ চুক্তির আওতায় সরকার ‘সুকুক’ ইস্যুর কার্যক্রম গ্রহণ করেছে।

সরকার বিনিয়োগ সুকুক গাইডলাইন- ২০২০ অনুসারে সুকুক ইস্যুর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক স্পেশাল পারপাস ভেহিকল (এসপিভি) এবং ট্রাস্টি হিসাবে দায়িত্ব পালনের জন্য অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় অর্থ বিভাগের সম্মেলন কক্ষে সুকুক ইস্যুর লক্ষ্যে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে এ দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের অধীনে গঠিত এসপিভি আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে সুকুক ইস্যু করবে।

এতে বলা হয়, শরিয়াহভিত্তিক নিরাপদ বিনিয়োগ ইন্সট্রুমেন্টে ইসলামিক ব্যাংকিং ব্যবস্থার বিনিয়োগের সুযোগ সৃষ্টির জন্য সরকারের পক্ষ থেকে শরিয়াহভিত্তিক বন্ড ইস্যু, উক্ত খাতের তারল্যকে সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে অর্থায়নের উৎস হিসেবে ব্যবহার, সরকারি ঋণের পোর্টফোলিও সম্প্রসারণের মাধ্যমে ঝুঁকি হ্রাস এবং ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে সরকার ইসলামি বন্ড ‘সুকুক’ ইস্যু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

গত ৮ অক্টোবর সুকুক ইস্যু ও ব্যবস্থাপনা সম্পর্কিত গাইডলাইন অনুমোদিত হয়েছে।

উক্ত গাইলাইনের অনুচ্ছেদ ৪ অনুযায়ী, সরকার কর্তৃক বাংলাদেশ ব্যাংককে স্পেশাল পারপাস ভেহিকল বা এসপিভি ও ট্রাস্টি হিসেবে গত ১৯ অক্টোবর নিয়োগ দেয়া হয়েছে।

অনুমোদিত গাইডলাইন অনুযায়ী, স্পেশাল পারপাস ভেহিকল বা এসপিভি শরিয়াহ নীতিমালা অনুসরণপূর্বক সুকুক ইস্যুর লক্ষ্যে অর্থ বিভাগ থেকে প্রাপ্ত প্রস্তাব শরিয়াহ এডভাইজরি কমিটির মতামত অথবা পরামর্শ গ্রহণপূর্বক প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদন করবে।

এছাড়াও সুকুক ধারকগণের স্বার্থ ও অধিকার রক্ষাসহ সুকুক সম্পদের ব্যবহার সংক্রান্ত প্রয়োজনীয় প্রশাসনিক এবং তদারকি কার্যক্রম সঠিক ও পেশাদারিত্বের সাথে পরিচালনা করবে। সুকুক সম্পদ পরিচালনায় সুকুক ধারকদের আইনানুগ স্বার্থ নির্বিঘ্ন রাখার লক্ষ্যে বিদ্যমান আইনি কাঠামোর আওতায় সকল বিরোধ নিষ্পত্তি করবে।

এমআই/ওএফ