ক্রিপ্টোকারেন্সি (ডিজিটাল মুদ্রা) বা বিটকয়েন লেনদেন নিষিদ্ধসহ যে কোনো কার্যক্রম প‌রিচালনার ওপর কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞা রয়েছে। নিষিদ্ধ এ ভার্চুয়াল মুদ্রা দিয়ে পরিচালিত সব ধরনের কার্যক্রম রোধে জনসমক্ষে প্রচার-প্রচারণাসহ এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি ক‌রেছে।

নির্দেশনায় বলা হয়েছে, ইতিমধ্যে ভার্চুয়াল সম্পদ ও ভার্চুয়াল মুদ্রা লেনদেন এবং তাদের বিনিময়, স্থানান্তর, বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসা ও এ সংক্রান্ত যেকোনো ধরনের কার্যক্রমে সহায়তা প্রদান থেকে বিরত থাকতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বৈদেশিক মুদ্রার লেনদেনের স‌ঙ্গে জ‌ড়িত‌দের বলা হয়েছে।  

কেন্দ্রীয় ব্যাংক বলছে, সম্প্রতি বিভিন্ন বিদেশি ভার্চুয়াল অ্যাসেট সার্ভিস প্রোভাইডার (ভিএএসপি) তাদের ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে বাংলাদেশে কার্যরত কোনো কোনো তফসিলি ব্যাংকের গ্রাহক অ্যাকাউন্ট ও এমএফএস ব্যবহার করে ভার্চুয়াল কারেন্সি, ক্রিপ্টোকারেন্সি ও ফরেন কারেন্সি লেনদেন, ক্রয়-বিক্রয়, পুনঃবিক্রয়, ব্যক্তি টু ব্যক্তি বিনিময়, স্থানান্তর ও বাণিজ্য কার্যক্রম পরিচালনা না করার নি‌র্দেশনা রয়ে‌ছে।

এ অবস্থায়, এখন থে‌কে আর্থিক প্রতিষ্ঠান প্রধান কার্যালয় এবং শাখার দর্শনীয় স্থানে জনসাধারণের বোধগম্য করে এমন জায়গায় নিষিদ্ধ বিটক‌য়েনের বিষ‌য়ে প্রদর্শন কর‌তে হ‌বে।‌ একই স‌ঙ্গে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশ নিশ্চিত করাসহ আর্থিক প্রতিষ্ঠানের যে কোন ট্রেনিং প্রোগ্রামে প্রশিক্ষণার্থীদের বিষয়টি জানা‌তে হ‌বে। এ বিষয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ কর‌তে ব্যাংকগু‌লো‌কে নির্দেশ দেওয়া হ‌য়ে‌ছে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

এসআই/এসকেডি