পুঁজিবাজারে লোকসানে বিনিয়োগকারীদের মাথায় হাত

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে টানা ৬৬ দিন বন্ধ ছিল দেশের পুঁজিবাজারের লেনদেন। এতে চরমভাবে ক্ষতিগ্রস্ত হন ব্রোকারেজ হাউজসহ বিনিয়োগকারীরা। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বেশকিছু উদ্যোগ করোনার ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়াতে সক্ষম হয় পুঁজিবাজার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্বব্যাপী করোনা প্রাদুর্ভাবের পর গত বছরের জানুয়ারি থেকেই পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। এ কারণে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন অর্ধেকে নেমে আসে। এই অবস্থা চলে গত বছর মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত।

টানা ৬৬ দিন বন্ধের কারণে সাধারণ বিনিয়োগকারীদের বাজার মূলধন কমে ১৯ হাজার কোটি টাকা। ডিএসই’র ক্ষতি হয় ৬২ কোটি টাকার বেশি। সিএসই’র ক্ষতি হয় ১০ কোটি টাকা। লোকসান ও ব্যয় কমাতে ব্রোকারেজ হাউজগুলো জনবল কমাতে শুরু করে। হাজারও কর্মী চাকরি হারিয়ে বেকার হয়ে পড়েন

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনারোগী চিহ্নিত হওয়ার পর দেশের দুই পুঁজিবাজারের বিনিয়োগকারী, ব্রোকারেজ হাউজ এবং তালিকাভুক্ত কোম্পানিগুলোতে শুরু হয় অস্থিতিশীল পরিবেশ। করোনা সংক্রমণরোধে সরকার ঘোষণা দেয় সাধারণ ছুটির। সেই ছুটির পরিপ্রেক্ষিতে ২৬ মার্চ থেকে দেশের পুঁজিবাজারের লেনদেন বন্ধ হয়ে যায়। টানা ৬৬ দিন বন্ধের কারণে সাধারণ বিনিয়োগকারীদের বাজার মূলধন কমে ১৯ হাজার কোটি টাকা। ডিএসই’র ক্ষতি হয় ৬২ কোটি টাকার বেশি। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ক্ষতি হয় ১০ কোটি টাকা। লোকসান ও ব্যয় কমাতে ব্রোকারেজ হাউজগুলো জনবল কমাতে শুরু করে। হাজারও কর্মী চাকরি হারিয়ে বেকার হয়ে পড়েন।
 
করোনার ক্ষতি কাটিয়ে উঠতে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন করোনা কিংবা করোনার চেয়ে বড় মহামারি এবং যেকোনো প্রাকৃতিক দুর্যোগেও যাতে লেনদেন বন্ধ না হয় সে উদ্যোগ গ্রহণ করে। এরই অংশ হিসেবে ডিএসই’র আইটি খাতের সংস্কার, নতুন কোম্পানির আইপিওর অনুমোদন ও লেনদেন বাড়াতে নতুন ফান্ড গঠনের উদ্যোগ নেওয়া হয়। 

ডিএসই, সরকার ও স্টেকহোল্ডারদের লোকসান

সাধারণ ছুটিতে ডিএসই’র ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৬২ কোটি টাকা। এর মধ্যে ডিএসই’র লেনদেনের চার্জ ৫ দশমিক ৮ কোটি টাকা, অগ্রিম আয়কর ১১ কোটি ৭ লাখ টাকা এবং স্টেকহোল্ডারদের কমিশন ৪৪ কোটি ৫ লাখ টাকা। একই দৃশ্য ছিল দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই)।

করোনার ছোবল পুঁজিবাজারের কর্মকর্তাদেরও

করোনায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা থেকে শুরু করে উভয় স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন, ব্রোকারেজ হাউজ এবং সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা আক্রান্ত হয়েছেন, এখনও হচ্ছেন।

ডিএসইতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২১ জন। সিএসইতে ১০-১২ জন। মার্চেন্ট ব্যাংকগুলোতে আক্রান্ত হয়েছেন ২০০-২৫০ জন। ব্রোকারেজ হাউজগুলোতে আক্রান্ত হয়েছেন ৬০০-৭০০ জন।

করোনাকালে আমাদের ব্যবস্থাপনা ব্যয়বাবদ ক্ষতি হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা। এর মধ্যে ব্র্যাক ইপিএলের মাসে ৭০ লাখ টাকা করে লোকসান হয়েছে। তিন মাসে দুই কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। বর্তমানে বিএমবিএ’র সদস্য সংখ্যা ৬৩। মাসে প্রতিষ্ঠানগুলোর গড়ে ৫০ লাখ টাকা করে ক্ষতি হয়েছে। এতে মোট ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৩০০ কোটি টাকা

ছায়েদুর রহমান, প্রেসিডেন্ট, বিএমবিএ

লঙ্কাবাংলা সিকিউরিটিজ থেকে চাকরিচ্যুত মোয়াজ্জেম হোসেন ঢাকা পোস্টকে বলেন, করোনার কারণে লঙ্কাবাংলা থেকে অন্তত ৫০-৬০ জন কর্মকর্তা চাকরি হারিয়েছেন। তারা এখন কম বেতনে অন্য কোম্পানিতে চাকরি করছেন।

করোনার ছোবলে স্থবির ছিল পুঁজিবাজার

ডিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি ঢাকা পোস্টকে বলেন, করোনার কারণে ডিএসই’র আয় কমেছে অর্ধেক। এ কারণে কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধি হয়নি বরং কাটছাঁট হয়েছে। শুধু তাই নয়, শেয়ারহোল্ডারদের জন্য ভালো লভ্যাংশ দেওয়া সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, করোনা কিংবা তার চেয়ে বড় দুর্যোগেও যাতে পুঁজিবাজারে লেনদেন বন্ধ না হয় সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার নির্দেশনা দিয়েছে কমিশন। আমরা সেভাবে কাজ করছি। সংকটময় মুহূর্তে পুঁজিবাজার প্লাটফর্মের মাধ্যমে বিশেষায়িত বন্ড ও ইক্যুইটি পণ্য সরবরাহ করে ডিএসই পুঁজিবাজারের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা রাখতে পারে।

শুধু বিনিয়োগকারী নয়, সরকারও এ খাত থেকে রাজস্ব হারিয়েছে। ক্ষতি পোষাতে এখন আমরা কাজ করছি। এরই মধ্যে বেশকিছু কোম্পানির আইপিওর অনুমোদন দিয়েছি। নতুন নতুন পণ্য যোগ করে ইনভেস্ট বাড়াচ্ছি

শেখ সামসুদ্দিন আহমেদ, কমিশনার, বিএসইসি

করোনায় মার্চেন্ট ব্যাংকগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান। তিনি বলেন, ‘করোনাকালে আমাদের ব্যবস্থাপনা ব্যয়বাবদ ক্ষতি হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা। এর মধ্যে ব্র্যাক ইপিএলের মাসে ৭০ লাখ টাকা করে লোকসান হয়েছে। তিন মাসে দুই কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। বর্তমানে বিএমবিএ’র সদস্য সংখ্যা ৬৩। মাসে প্রতিষ্ঠানগুলোর গড়ে ৫০ লাখ টাকা করে ক্ষতি হয়েছে। এতে মোট ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৩০০ কোটি টাকা। দেশের অর্থনীতির অবস্থা স্বাভাবিক হলে আগামী এক-দুই বছরের মধ্যে এই ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব হবে।

সার্বিক বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদ ঢাকা পোস্টকে বলেন, করোনার অস্বাভাবিক পরিস্থিতিতে দেশের পুঁজিবাজার চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রথমদিকে ৬৬ দিন পুঁজিবাজার বন্ধ ছিল। এতে বিনিয়োগকারীদের চরম ক্ষতি হয়েছে। লেনদেন না হওয়ায় ব্রোকারেজ হাউজ ও স্টক এক্সচেঞ্জ ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারও এ খাত থেকে রাজস্ব হারিয়েছে। ক্ষতি পোষাতে এখন আমরা কাজ করছি। এরই মধ্যে বেশকিছু কোম্পানির আইপিওর অনুমোদন দিয়েছি। নতুন নতুন পণ্য যোগ করে ইনভেস্ট বাড়াচ্ছি।

বাজারের সার্বিক চিত্র

করোনার শুরুতে ডিএসই’র দৈনিক লেনদেন ২০০ কোটি টাকার নিচে নেমে যায়। দুই মাসের বেশি সময় বন্ধ থাকার পর লেনদেন শুরু হলেও গতি ফেরেনি। তবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার নতুন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন উদ্যোক্তা-পরিচালক ন্যূনতম ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বিষয়ে কঠোরতা আরোপ করে। কোম্পানিগুলোর পর্ষদ পুনর্গঠন করে। একইসঙ্গে ওয়ালটন ও রবি আজিয়াটা কোম্পানির মতো বেশকিছু বড় কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করে। এসব উদ্যোগের কারণে পুঁজিবাজারের লেনদেনেও গতি আসে। বর্তমানে বাজারে দৈনিক ৯০০ কোটি টাকার কাছাকাছি লেনদেন হচ্ছে। তাতে গত তিন মাসে ডিএসই’র প্রধান সূচক বেড়েছে প্রায় দুই হাজার পয়েন্ট। বেড়েছে বিনিয়োগকারীদের বাজার মূলধনও।

এমআই/এমএআর/এফআর