ভ্যাট সপ্তাহ ও জাতীয় ভ্যাট দিবসকে সামনে রেখে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ জরিপ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাট কমিশনার অফিসগুলো ভ্যাটযোগ্য প্রতিষ্ঠানগুলো খুঁজে বের করবে। 

সোমবার (৫ ডিসেম্বর) এনবিআর সম্মেলন কক্ষে ইএফডি চালানের লটারির ড্র উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এনবিআর সদস্য মইনুল খান (মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) এসব তথ্য জানান।

ইএফডি চালানের ২৩তম লটারির ড্র অনুষ্ঠিত হয়। যেখানে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। 

এনবিআর সদস্য মইনুল খান, ভ্যাট সপ্তাহ ও জাতীয় ভ্যাট দিবসকে সামনে রেখে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ জরিপ করতে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ সার্ভে করছে। তারা ভ্যাটযোগ্য প্রতিষ্ঠানগুলো খুঁজে বের করবে। কমিশনারেটগুলো নিশ্চিত করবে তাদের আওতাধীন আর কোনো ভ্যাট আদায়যোগ্য প্রতিষ্ঠান নেই।

তিনি বলেন, ভ্যাট লটারির প্রক্রিয়াকে আরও স্বচ্ছ ও জোরদার করা হচ্ছে এবং তা লটারির আওতায় বাড়ানোর চিন্তা করছি। অ্যাপসের মাধ্যমে লটারির পুরস্কার দেওয়া যায় কিনা তা ভেবে দেখছি।

মইনুল খান আরও বলেন, ইএফটি মেশিন বসানোর পর থেকে আমরা আশান্বিত সাফল্য পাচ্ছি। গত নভেম্বর মাসে ইএফডি মেশিনের মাধ্যমে ৩২ কোটি ২৯ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। যেখানে গত অক্টোবর মাসে আদায় হয়েছিল ৩০ কোটি ৪০ লাখ টাকা।  চলতি মাস পর্যন্ত ৮ হাজার ৮৩০ মেশিন বসানো হয়েছে এবং আমাদের তিন লাখ ইএফডি মেশিন বসানোর পরিকল্পনা রয়েছে। 

নভেম্বর মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এ লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়। 

২০২১ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত ৪ হাজার ৯৩৭টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর। 

আরএম/এফকে