বারভিডা (বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন) নেতাদের গাড়ির রেজিস্ট্রেশন ফি যৌক্তিকীকরণ, আমদানিকৃত গাড়িগুলোর ‘দ্বৈত রেজিস্ট্রেশন’ প্রথা বাতিল এবং স্বাস্থ্যকর রাজধানীর জন্য ১৫/২০ বছরের পুরনো আনফিট গাড়ি ক্রমান্বয়ে ফেজ আউট করার জন্য বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিকে (বিআরটিএ) অনুরোধ জানিয়েছেন। 

মঙ্গলবার (১০ জানুয়ারি) সকালে বারভিডা প্রেসিডেন্ট মো. হাবিব উল্লাহ ডন-এর নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধিদল বিআরটিএ চেয়ারম্যান জনাব নুর মোহাম্মদ মজুমদার এর সাথে বৈঠককালে এসব আহ্বান জানান। 

বারভিডা নেতাদের সম্প্রতি এক প্রজ্ঞাপন বলে কার, জিপ, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সের রেজিস্ট্রেশন ফি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করায় তা ক্রেতা সাধারণ এর ওপর বোঝা হয়ে দাঁড়াবে বলে এসব ফি যৌক্তিকীকরণের অনুরোধ জানিয়েছেন। এছাড়াও তারা আমদানিকৃত রিকন্ডিশন্ড গাড়িগুলো দেশে আমদানির পর একবার আমদানিকারকের নামে এবং পরবর্তীতে ক্রেতার নামে অর্থাৎ দু’বার রেজিস্ট্রেশনের অযৌক্তিক প্রথাটি বিলুপ্তকরণের দাবি জানিয়েছেন। উল্লেখ্য, জাপানের গাড়ি আমদানিকারক বিভিন্ন দেশে এ প্রথা প্রচলিত নেই। 

বৈঠকে বারভিডা নেতাদের রাজধানীর সার্বিক পরিবেশ উন্নয়নে রাজপথ থেকে ১৫/২০ বছরের পুরনো আনফিট গাড়ি ক্রমান্বয়ে ফেজ আউট করার অনুরোধ জানান। এছাড়াও তারা বিআরটিএ’র গাড়ি রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় বারভিডাকে অন্তর্ভূক্ত করার আহ্বান জানান, যাতে বারভিডা বিক্রিযোগ্য গাড়িগুলোর বিষয়ে প্রয়োজনীয় প্রত্যয়ন দেওয়া যেতে পারে। 

বিআরটিএ চেয়ারম্যান বারভিডার প্রস্তাবসমূহ ইতিবাচকভাবে গ্রহণ করেন এবং প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে এগুলো বাস্তবায়নের আশ্বাস দেন।  

বারভিডা প্রতিনিধিদলে অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট-১ মো. আসলাম সেরনিয়াবাত, ভাইস প্রেসিডেন্ট-২ রিয়াজ রহমান, ট্রেজারার মোহাম্মদ আনিছুর রহমান এবং কার্যনির্বাহী সদস্য মোহা. সাইফুল ইসলাম (সম্রাট), আবু হোসেন ভুইয়া রানু ও পুনম শারমিন ঝিলমিল এবং সাধারণ সদস্য মো. আকতার হোসেন মজুমদার উপস্থিত ছিলেন। এছাড়া সভায় বিআরটিএ’র বিভিন্ন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এফকে