ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, শিল্প প্রতিষ্ঠানগুলোতে দক্ষ কর্মীর চাহিদা থাকলেও জনবল পাওয়া যাচ্ছে না। অন্যদিকে শিক্ষিত বেকারদের সংখ্যা দিন দিন বাড়ছে। এ অবস্থা থেকে উত্তরণে শিল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে পাঠদান পদ্ধতির পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন জরুরি।

মঙ্গলবার (১০ জানুয়ারি) রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি  (বিইউবিটি) ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের অর্থনীতির পরিমাণ এখন প্রায় ৪৬০ মিলিয়ন, যা প্রতিদিন বাড়ছে। ফলে আমাদের অর্থনীতির পরিধি বাড়ার সঙ্গে সঙ্গে দক্ষ জনবলের চাহিদা জোরালো হচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলা এবং দক্ষ জনবলের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বিশেষ শিক্ষা ব্যবস্থার বিকল্প নেই।

এফবিসিসিআই সভাপতি বলেন,  শিল্প প্রতিষ্ঠানগুলোতে চাহিদা ব্যাপক থাকলেও শিল্পের চাহিদা অনুযায়ী জনবল পাওয়া যাচ্ছে না। ফলে একদিকে যেমন শিক্ষিত বেকারদের সংখ্যা দিন দিন বাড়ছে তেমনি শিল্প প্রতিষ্ঠানগুলোতেও দক্ষ কর্মীর অভাব প্রকট হচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণে শিল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে পাঠদান পদ্ধতির আধুনিকায়ন করতে হবে।

জসিম উদ্দিন আরও বলেন, বিদেশে দক্ষ লোকজন পাঠানো গেলে তাদের আয় দ্বিগুণ হবে। আর দক্ষ জনবল গঠনে প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সঙ্গে কারিকুলামেও পরিবর্তন আনতে হবে। জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ– এনএসডি ‘র নেতৃত্বে ট্রেনিং প্রতিষ্ঠানগুলোতে আরও কার্যকর করতে হবে।

এরপর বিউবিটি চাকরি মেলার উদ্বোধন করেন এফবিসিসিআই সভাপতি। বিইউবিটি ক্যাম্পাসে আয়োজিত এই চাকরি মেলায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ৪০টিরও বেশি স্বনামধন্য প্রতিষ্ঠান অংশ নেয়। যৌথভাবে এ মেলার আয়োজনে করে বিইউবিটির ক্যারিয়ার গাইডেন্স অফিস ও বিডিজবস।

এসআই/এসকেডি