নামি-দামি সব ব্র্যান্ডের যন্ত্রপাতি, যেগুলোতে ব্যবহার হয়েছে সর্বাধুনিক সব প্রযুক্তির। যেসব যন্ত্রপাতির ব্যবহারে ফলে কমে আসবে শ্রমশক্তির বৃহৎ লোকবলের খরচ। অল্প সময়ের মধ্যে হয়ে যাবে সব কাজ, সেই সঙ্গে পণ্যের ফিনিশিংও হবে বিশ্বমানের। 

যেসব সর্বাধুনিক মেশিনারিজের কথা বলা হচ্ছে, সেগুলো মূলত দেশের অর্থনীতিতে অন্যতম ভূমিকা রাখা গার্মেন্টস শিল্পের যন্ত্রপাতি বিষয়ক। বর্তমান সময়ে গার্মেন্টস শিল্পের কাজের মান উচ্চ পর্যায়ে রাখাসহ অল্প সময়ে অনেক বেশি গুনগত মানসম্পন্ন কাজ করতে সবার চোখ এখন রোবটিক্স এবং অটোমেশন প্রযুক্তির দিকে।

আর এই প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে এবং অটোমেশন পদ্ধতির প্রযুক্তিগত পণ্য গার্মেন্টস সংশ্লিষ্টদের কাছে পৌঁছে দিতে 
কাজ করছে স্মার্ট সলিউশন নামক একটি প্রতিষ্ঠান। পোশাক শিল্পে (আরএমজি) এখন লেজার কাটার, থ্রিডি প্রিন্টিং সহ সিউবট ব্যবহার হচ্ছে। যা কাজের গতি বাড়িয়ে দিয়েছে। এছাড়া স্পিনিং টেকনিক, নিটিং মেশিন লেজার প্রিন্টিংগুলোর ন্যানো প্রযুক্তি এখানে ব্যবহার করে এ খাতের শিল্পপ্রতিষ্ঠানগুলো এগিয়ে যাচ্ছে।

এসব আধুনিক যন্ত্রপাতির নিয়ে গম ১১ জানুয়ারি থেকে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসিবি) চলছে পোশাক শিল্প পণ্যের চারটি পৃথক প্রদর্শনী। আর এখানেই সর্বাধুনিক প্রযুক্তির মেশিনারিজ নিয়ে হাজির হয়েছে স্মার্ট সলিউশন। তারা মূলত যেসব আধুনিক স্মার্ট যন্ত্রপাতি দেশে এনেছেন, যেগুলোর মাধ্যমে খুব কম সংখ্যক লোকবল বা শ্রমিক দিয়েই মেশিনের মাধ্যমে সর্বোচ্চ পোশাক উৎপাদন করা সম্ভব।

বসুন্ধরা কনভেনশন সেন্টারের ৩ নম্বর হলে বসেছে স্মার্ট সলিউশনের বড় মাপের স্টল। সেখানে শোভা পাচ্ছে আধুনিক প্রযুক্তির সর্বাধুনিক ব্যবহার করা সব মেশিনগুলো। এরমধ্যে রয়েছে কাটিং মেশিন, আল্ট্রাসনিক কাটিং, বটম হিমিং মেশিন, লেভেল কলেক্টিং, অটোমেটিক বটম ফিডার, ফরলাম সুট অ্যান্ড জেকেট মেশিন, প্রেস, ফিউশিং, ওবেল সোল্ডার মেশিন সহ নানান ধরনের প্রযুক্তির সর্বাধুনিক সব যন্ত্রপাতি।

প্রদর্শনীতে অংশ নেওয়ার বিষয়ে স্মার্ট সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক শোয়েব উল্লাহ শোয়েব ঢাকা পোস্টকে বলেন, আমরা দেশে পোশাক শিল্পের সর্বাধুনিক যন্ত্রপাতি এনেছি। এসব ব্যবহার করে সর্বনিম্ন খরচে সর্বোচ্চ প্রোডাকশন করতে পারবে শিল্প প্রতিষ্ঠানগুলো। আগামী কয়েক বছরের মধ্যে তৈরি পোশাক রপ্তানি আরও অনেক বাড়বে। সেক্ষেত্রে শিল্প মালিকদের বড় সহযোগিতা আসবে সার্বাধুনিক সব যন্ত্রপাতির মাধ্যমে। এসব ব্যবহারে জনবলের দিক থেকে প্রোডাকশন কস্ট কমে আসবে এবং কোয়ালিটি হবে খুব মান সম্পন্ন। আধুনিক সব যন্ত্রপাতি আমরা নিয়ে এসেছি পোশাক শিল্প সংশ্লিষ্টদের জন্য।

তিনি জানান, আমরা যেসব আধুনিক যন্ত্রপাতি সরবরাহ করি সেগুলোর মান অন্য সবগুলোর চেয়ে আলাদা। আমাদের স্মার্ট সলিউশনের উত্তরা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অফিস আছে। আমাদের এখানে ৫৫ জন লোক কাজ করছেন, যারা এসব মেশিনগুলো কাস্টমারদের বুঝিয়ে দিচ্ছেন। এছাড়া আমাদের নিজস্ব ৩৬ জন ইঞ্জিনিয়ার রয়েছে।

এদিকে স্মার্ট সলিউশন কি কি ধরনের মেশিন সরবরাহ করে সে বিষয়ে প্রতিষ্ঠানটির অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার মির্জা এস জে সোহেল বলেন, অটোমেশিনের মধ্যে কাটিং মেশিন, আল্ট্রাসনিক কাটিং, বটম হিমিং মেশিন, লেভেল কলেক্টিং, অটোমেটিক বটম ফিডার, ফরলাম সুট অ্যান্ড জেকেট মেশিন, প্রেস, ফিউশিং, ওবেল সোল্ডার মেশিনসহ নানান ধরনের প্রযুক্তির সর্বাধুনিক সব যন্ত্রপাতি আমরা সরবরাহ করছি। যেগুলোর দাম বিভিন্ন লেভেলে রয়েছে। এসব মেশিন ব্যবহার করে অল্প সংখ্যক লোকবল দিয়েও অনেক বেশি প্রোডাকশনে সহযোগী হিসেবে কাজ করবে।

রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) গত ১১ জানুয়ারি থেকে শুরু হয়েছে তৈরি পোশাক শিল্প পণ্যের চারটি আন্তর্জাতিক প্রদর্শনী। এই প্রদর্শনীতেও অন্যান্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশ নিয়েছে স্মার্ট সলিউশন। 

এসব প্রদর্শনীর মধ্যে রয়েছে ২০তম গার্মেন্টস টেকনোলজি শো বাংলাদেশ (জিটিবি) ২০২৩, ১২তম আন্তর্জাতিক গার্মেন্টস অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং (জিএপি) ২০২৩, প্রথম ভারত টেক্সটাইল ট্রেড ফেয়ার বাংলাদেশ (আইটিটিএফ) ২০২৩ এবং আন্তর্জাতিক ইর্য়ান অ্যান্ড ফেব্রিকস এক্সপো।

আয়োজকরা জানান, আরএমজি সেক্টরের উন্নয়নের জন্য প্রযুক্তি প্ল্যাটফর্ম হিসেবে অনেক বছর ধরে এই প্রদর্শনী সহায়তা করছে। দেশের আরএমজি খাতে পণ্যের বৈচিত্র্য বাড়াতে এবং নতুন বাজার সৃষ্টির মাধ্যমে এই খাতকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছে এই আয়োজন। এবারের মেলায় পোশাক খাতের বিভিন্ন নতুন নতুন সরঞ্জাম নিয়ে হাজির হয়েছে বাংলাদেশসহ ১৮ দেশের নামকরা সব প্রতিষ্ঠান। মেলায় একই ছাদের নিচে বাহারি রংয়ের সুতা, বোতাম, জল ছাপ দেওয়ার সামগ্রী ও যন্ত্রপাতির প্রদর্শনী হচ্ছে।

এএসএস/এসএম