দেশে প্রথমবারের মতো পোল্ট্রি কনভেনশন ও মেলার আয়োজন করছে পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ (পিপিবি)। রাজধানী ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আগামী ২৮ ও ২৯ জানুয়ারি দু'দিন ব্যাপী ‘বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন ২০২৩’ ও মেলা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন ২০২৩ কমিটির সাধারণ সম্পাদক অঞ্জন মজুমদার।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- কমিটির সভাপতি কামাল উদ্দিন আহমেদ, কো-চেয়ারম্যান ডা.এন.সি.বণিক ও খন্দকার মহসীন, পিপিবি স্টুডেন্ট ভলেন্টিয়ার কমিটির উপদেষ্টা ইঞ্জিনিয়ার টিএআইএম জাহিদুর রাহিম জোয়ার্দার এবং কনভেনশন সেমিনার কমিটির সেক্রেটারি ড. তাপস ঘোষ।

সংবাদ সম্মেলনে বলা হয়, পোল্ট্রি কনভেনশন-২০২৩ উপলক্ষে পোল্ট্রি পেশা বিষয়ে সক্রিয় পিপিবি নানা কার্যক্রম হাতে নিয়েছে বাংলাদেশের সর্ববৃহৎ পোল্ট্রি পেশাজীবী সংগঠন। এর অংশ হিসেবে ৭১ সদস্য বিশিষ্ট কনভেনশন কমিটি ও ৩৯ সদস্য বিশিষ্ট সেমিনার কমিটি গঠন করা হয়েছে। আগামী ২৮ ও ২৯ জানুয়ারি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে কনভেনশন অনুষ্ঠিত হবে।

‘নিরাপদ প্রোটিন-সুস্বাস্থ্যের সোপান’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত কনভেনশন ও মেলার সহযোগিতায়(মিডিয়া পার্টনার) রয়েছে ঢাকা পোস্ট, প্রথম আলো এবং দীপ্ত টেলিভিশন।

দু'দিন ব্যাপী কনভেনশন ও মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, ইউনিডো বাংলাদেশের প্রতিনিধি ড. জাকি উজ জামান এবং পিপিবির উপদেষ্টা মোছাদ্দেক হোসেন।

অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পিপিবি কেন্দ্রীয় সমন্বয় কমিটির মুখপাত্র ডা. এন.সি. বণিক, পিপিবির উপদেষ্টা ইঞ্জিনিয়ার টিআইএম জাহিদুর রাহিম জোর্যাতদার এবং অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগ।

আর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ড. নাহিদ রশীদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাণিসম্পদ  অধিদপ্তরের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদার এবং ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মশিউর রহমান।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, দু'দিন ব্যাপী কনভেনশনে মোট ৬০০ জন অংশগ্রহণ করেন। এর মধ্যে ৩০০ খামারি, ১০০ জন ছাত্র এবং ২০০ জন পোল্ট্রি পেশাজীবীসহ ২০০ জন।

২৮ জানুয়ারি সকাল ১০টায় বাংলাদেশ পোল্ট্রি কনভেশন-২০২৩ এর উদ্বোধনের পর বাংলাদেশের পোল্ট্রি শিল্পের উপর মুক্ত আলোচনা, বাংলাদেশে টেকসই পোল্ট্রি উৎপাদনের জন্য খাদ্য নিরাপত্তা অনুশীলন, উদ্ভাবনী এবং স্মার্ট পোল্ট্রি চাষের রুপান্তর বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে। 

এছাড়াও সমাপনী দিনে ‘পোল্ট্রি পণ্যের আন্তর্জাতিক বাণিজ্য: দক্ষিণ এশিয়ায় পোল্ট্রি ও পোল্ট্রি পণ্যের বাণিজ্যিক সম্ভাবনা, পোল্ট্রি সাপ্লাই চেইন, নিরাপদ ডিম ও মাংস উৎপাদনের জন্য জৈব প্রযুক্তির প্রয়োগ: বাংলাদেশে প্রেক্ষিত’ বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হবে।

এমআই/এমজে