মহাখালী শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতালে ২৩৪ আউটসোর্সিং কর্মচারীর বেতন থেকে টাকা কেটে ঘুষ আদায় করা হচ্ছে।

দীর্ঘ ছয় মাস ধরে ২৩৪ কর্মচারীর বেতন প্রতি ৬১০ টাকা কাটা হচ্ছে। সে হিসাবে প্রায় সাড়ে ৮ লাখ টাকা আদায় করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) হটলাইনে এমন অভিযোগ পাওয়ার পর অভিযানে গিয়ে ঘটনার প্রাথমিক সত্যতা পেয়েছে সংস্থাটির এনফোর্সমেন্ট টিম।

দুদকের সহকারী পরিচালক মানষী বিশ্বাসের নেতৃত্বে একটি টিম অভিযান পরিচালনা করে।

সোমবার (৩০ জানুয়ারি)  রাজধানীর মহাখালীর ওই হাসপাতালে অভিযানের বিষয়টি নিশ্চিত করে দুদক উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক ঢাকা পোস্টকে বলেন, দুদক এনফোর্সমেন্ট ইউনিট থেকে আজ ৭টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতালে অভিযান পরিচালনা করা হয়েছে।

দুদক জানায়, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতালের কর্মকর্তাদের বিরুদ্ধে আউটসোর্সিং কর্মচারীদের বেতন কম প্রদানসহ বিভিন্ন কাজে ঘুষ দাবির অভিযোগের পরিপ্রেক্ষিতে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। অভিযানকালে টিম ২৩৪ জন কর্মচারীদের প্রত্যেকের বেতন থেকে মাসিক ৬১০ টাকা নেওয়া বেতন কর্তনের নাম সম্বলিত ডকুমেন্টস উদ্ধার করে। টিম ছদ্মবেশে হাসপাতালের কার্যক্রম পর্যবেক্ষণ করে। এ সময় অভিযুক্ত কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করে আউটসোর্সিংয়ের কর্মচারীদের বেতনের ৬১০ টাকা গ্রহণের অভিযোগের প্রাথমিক সত্যতা পায়।

আরএম/এমএ