বাণিজ্য সম্প্রসারণে স্থানীয় শিল্পকে সুরক্ষা দেওয়া জাতীয় রাজস্ব বোর্ডের দায়িত্ব বলে মনে করেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের দায়িত্ব কেবল রাজস্ব সংগ্রহ করা নয়। বাণিজ্য প্রশস্তকরণের পাশাপাশি স্থানীয় শিল্পকে সুরক্ষা দেওয়া আমাদের দায়িত্ব। অন্যদিকে করজালের আওতা বাড়ানোও আমাদের অন্যতম প্রধান কাজ।

রোববার (১৪ মার্চ) এনবিআরের প্রধান কার্যালয়ে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনসহ (বিপিজিএমইএ) সংশ্লিষ্ট খাতের নেতাদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রফতানির ক্ষেত্র বৃদ্ধিতে খেলনা একটি গুরুত্বপূর্ণ খাত হতে পারে। আমরাও রফতানির ক্ষেত্র বৃদ্ধি করাকে অগ্রাধিকার দিই। আমরা চাই ঘরে ঘরে ক্ষুদ্র, মাঝারি ইন্ডাস্ট্রি গড়ে উঠুক। শুধু আমাদের দেশের জন্য নয়, চীন পুরো বিশ্বের জন্য শক্ত প্রতিদ্বন্দ্বী। কেবলমাত্র কর-শুল্ক সুবিধা দিয়ে তাদের সঙ্গে প্রতিযোগিতায় পারা যাবে না। এক্ষেত্রে আপনাদের সক্ষমতা অনেক বৃদ্ধি করতে হবে। কর কাঠামোতে কোনো অসামাঞ্জস্যতা থাকলে আমরা তা দেখবো।

অনুষ্ঠানে বিপিজিএমইএর পক্ষে বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেন সংগঠনটির প্রেসিডেন্ট মো. জসিম উদদীন। এনবিআরের পক্ষ থেকে সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

আরএম/এনএফ