ইউরোপীয় বাজারে বাংলাদেশের জিএসপি প্লাস সুবিধা অব্যাহত রাখার জন্য বাংলাদেশের কূটনৈতিক কার্যক্রম বাড়ানোর পাশাপাশি রফতানি পণ্যের বহুমুখীকরণের ওপর জোর দেওয়ার তাগিদ দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে।

রোববার (১৪ মার্চ) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে  তিনি এ পরামর্শ দেন। এ সময় ডিসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি এন কে এ মবিন ও সহ-সভাপতি মনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

বাংলাদেশকে স্বল্পন্নোত দেশ হতে উত্তরণের সুপারিশ গৃহীত হওয়ায় অভিনন্দন জানিয়ে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে বলেন, মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা অর্জনে বৈদেশিক বিনিয়োগ ও রফতানি পণ্যের বহুমুখীকরণের ওপর জোর দিতে হবে। একইসঙ্গে কূটনৈতিক কার্যক্রম আরো বাড়ানো প্রয়োজন।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ২০১৯-২০ অর্থবছরে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ১ দশমিক ২৩ বিলিয়ন ডলার, যেখানে বাংলাদেশের আমদানি ও রফতানির পরিমাণ ছিল যথাক্রমে ১৩৮ দশমিক ৩৩ এবং ১০৯৮ দমশকি ৬৮ মিলিয়ন ডলার। কোভিড-১৯ মহামারির কারণে গত অর্থবছরে দ্বিপাক্ষিক বাণিজ্য ২০১৮-১৯ অর্থবছরের চেয়ে প্রায় ১৪ দশকি ০৭ শতাংশ কমেছে।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের দিক থেকে নেদারল্যান্ডস তৃতীয় স্থানে রয়েছে। বর্তমানে খাদ্য, জ্বালানি, সিমেন্ট, তৈরি পোশাক ও টেক্সটাইলসহ বিভিন্ন খাতে নেদারল্যান্ডসের উদ্যোক্তারা প্রায় ১ দশমিক ৪৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

আরএম/এসকেডি