মাইলফলক অতিক্রম উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান

বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’র দৈনিক লেনদেন ২শ কোটি টাকা ছাড়িয়েছে। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ‘নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক এ ঘোষণা দেন।

সরকারের পক্ষ থেকে আগামী বছরের জানুয়ারির মধ্যে দৈনিক ২শ কোটি টাকা লেনদেনের মাইলফলক স্পর্শ করার কথা বলা হলেও, নির্ধারিত সময়ের আগেই তা অতিক্রম করে দেশের সবচেয়ে দ্রুতবর্ধনশীল ডিজিটাল এই ফাইন্যান্সিয়াল অপারেটরটি। এর আগে চলতি বছরের জানুয়ারিতে দৈনিক ১শ কোটি টাকা লেনদেনের মাইলফলক অতিক্রম করে ‘নগদ’।

‘নগদ’র দ্রুতগতির অগ্রযাত্রাকে অত্যাধুনিক প্রযুক্তিগত উদ্ভাবন এবং গ্রাহকবান্ধব সেবা চালু করা সফল বলে মনে করেন দেশের দ্বিতীয় গ্রাহক সেরা ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক। 

তিনি বলেন, ‘প্রচলিত সব পরিষেবা যাতে ‘নগদ’-এ পাওয়া যায় তার জন্য আমরা ‘সব হবে নগদ-এ’ লক্ষ্য নিয়ে কাজ করছি। আর প্রতিদিনই আমরা অসাধ্য সাধনের আশায় কাজ করছি। মোবাইল ফোন থেকে *১৬৭# নম্বরে ডায়াল অ্যাকাউন্ট খোলা পৃথিবীর আর কোথাও সম্ভব না হলেও ‘নগদ’ তা সম্ভব করেছে। অথচ একসময় একটি অ্যাকাউন্ট খুলতে কতোকিছু করতে হতো।উদ্ভাবনী প্রচেষ্টার এই গতিধারায় প্রতিষ্ঠার মাত্র দেড় বছরের মধ্যে ‘নগদ’ ২শ কোটির মাইলফলক ছুঁয়ে ফেলেছে। এটি আমাদের জন্য অনেক আনন্দের।’

আনুষ্ঠানে জানা‌নো হয়, পথচলা শুরুর পর থেকে ‘নগদ’ দেশের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস খাতসহ আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। যাত্রা শুরুর মাত্র দুই বছরেরও কম সময়ে ১২ হাজার মার্চেন্ট ‘নগদ’ নেটওয়ার্কে যুক্ত হয়েছে, আছে প্রায় সাড়ে ৩শ ই-কমার্স প্ল্যাটফর্মে লেনদেনের সুবিধা। ফলে কেনাকাটার ডিজিটাল লেনদেনে ‘নগদ’-ই এখন সেরা পছন্দ।

বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোনসহ সব ধরনের পরিষেবার বিল কোনো বাড়তি খরচ ছাড়া শুধুমাত্র ‘নগদ’-এ দেওয়া যাচ্ছে। ‘নগদ’ থেকে প্রায় ২শর বেশি ব্রডব্যান্ড ইন্টারনেট কোম্পানির বিল দেওয়া এবং মোবাইল ফোন অপারেটরে রিচার্জ এবং বিভিন্ন প্যাকেজ কেনা এখন নিমিষের ব্যাপার।

এসআই/জেডএস