বিগত চার বছরের মধ্যে শেয়ারহোল্ডারদের সবচেয়ে কম লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেকিট বেনকিজার (বাংলাদেশ) পিএলসি।

মুনাফা কমায় ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত গত সমাপ্ত বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৯৮০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানির পর্ষদ। 

এর ফলে ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে ৯৮ টাকা নগদ লভ্যাংশ পাবেন শেয়ারহোল্ডাররা। যা আগের বছরের চেয়ে ৬৭ টাকা কম লভ্যাংশ। কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

কোম্পানির দেওয়া তথ্য মতে, ১৯৮৭ সালে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিটির বিদায়ী বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩৯ টাকা ৫০ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৯৮ টাকা করে লভ্যাংশ দেওয়া হবে। বাকি অর্থ কোম্পানির রিজার্ভে রাখা হবে।

এর আগের বছরের একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৭১ টাকা ০৩ পয়সা। সেখান থেকে ১৬৫ টাকা করে লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। অর্থাৎ আগের বছরের চেয়ে শেয়ার প্রতি সাড়ে ৬৭ টাকা লভ্যাংশ কম দিতে যাচ্ছে তারা।  

তার আগের বছর শেয়ার প্রতি আয় হয়েছিল ১৫৬ দশমিক ৩৮ পয়সা। তার আগের বছর মুনাফা হয়েছিল ১৩১ টাকা ৬ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ মার্চ। তার জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ মার্চ। কোম্পানির শেয়ার বৃহস্পতিবার সর্বশেষ লেনদেন হয়েছে ৪ হাজার ৭৬০ টাকা ৭০ পয়সা।

এর আগে ২০২১ সালে ১৬৫০ শতাংশ, ২০২০ সালে ১৪০০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১২৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। সেই হিসেবে চার বছরের মধ্যে সব চেয়ে লভ্যাংশ দিতে যাচ্ছে রেকিট বেনকিজার।

এমআই/কেএ