রাষ্ট্রপতির কাছ থেকে পুরস্কার নিচ্ছেন ২০১৭ সালের সেরা এক প্রতিষ্ঠান/ ফাইল ছবি

২০১৮ সালে দে‌শের বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ছয়টি ক্যাটাগরিতে ১৯টি শিল্পপ্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার দে‌বে সরকার।

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী সোমবার (২৮ ডিসেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে
এ পুরস্কার প্রদান করা হ‌বে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিল্প সচিব কে এম আলী আজম। বৃহস্প‌তিবার (২৪ ডিসেম্বর) মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জা‌নানো হয়ে‌ছে।

এর আগে চল‌তি বছ‌রের ১৬ মার্চ ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৮’ এর জন্য মনোনীতদের তালিকা গে‌জেট আকা‌রে প্রকাশ করেছে শিল্প মন্ত্রণালয়।

পুরস্কার হিসেবে ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হবে। বরাবরের মতো রাষ্ট্রপতি আবদুল হামিদ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

পুরস্কারের জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো-

বৃহৎ শিল্প- বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাচ্ছে বহুজা‌তিক প্র‌তিষ্ঠা‌ন ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, দ্বিতীয় ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, তৃতীয় এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লি. এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

মাঝারি শিল্প- এ ক্যাটাগরিতে প্রথম তাফরিদ কটন মিলস, মি. শেলটেক টেকনোলজি লিমিটেড, অটো টেক্স লি. এবং মেসার্স এনভয় ফ্যাশনস লিমিটেড।

ক্ষুদ্র শিল্প- এ ক্যাটাগরিতে প্রথম হয়েছে কনসেপ্ট নিটিং লিমিটেড, এছাড়া মনোনীত করা হয়েছে এপিএস ডিজাইন ওয়ার্কস লি., সা‌মিট অয়েল অ্যান্ড শিপিং কম্পানি লিমিটেডকে।

মাইক্রো শিল্প- এ খাতে মনোনীত হয়েছে ট্রিম টেক্স বাংলাদেশ, মাস‌কো ওভার‌সিস লিমিটেড এবং ক্রিমসন রেসেলা সি ফুড লিমিটেড।

কুটির শিল্প- এ ক্যাটাগরিতে মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো- ক্লাসিক্যাল হ্যান্ডমেইড প্রোডাক্টস লিমিটেড, ইন্টেলিজেন্স কার্ড লিমিটেড এবং রূপকথা যুব ও মহিলা উন্নয়ন সংস্থা।

হাইটেক শিল্প:- এ খাতে মনোনীত হয়েছে দুটি প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড এবং মেটাটিউব এশিয়া লিমিটেড।

এসআই/এফআর