এফবিসিসিআইয়ের সাবেক সহ-সভাপতি আবু আলম চৌধুরী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গে‌ছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার দিবাগত রাত ১১ টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আবু আলম চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনসহ পরিচালনা পর্ষদের সদস্যরা।

শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এফবিসিসিআই সভাপতি। একইসঙ্গে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

আবু আলম চৌধুরী ১৯৪৮ সালের ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় ৬৯-এর গণঅভ্যুত্থানে পাকিস্তান বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন। শিক্ষাজীবন শেষে তিনি গণমাধ্যম, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হোমটেক্সটাইল, হ্যান্ডিক্র্যাফটস্ প্রভৃতি ব্যবসায়ে নিযুক্ত ছিলেন।

পণ্য বহুমুখীকরণে বিশেষ অবদানের জন্য তিনি ৭বার জাতীয় রপ্তানি স্বর্ণপদক লাভ করেন।

আবু আলম এফবিসিসিআইয়ের সহ-সভাপতি ও পরিচালক হিসেবে ৬ মেয়াদে নির্বাচিত হন। এছাড়া তিনি বেঙ্গল ক্রাফট-এর সভাপতি এবং বাংলাদেশে ক্রাফট অ্যান্ড গিফটওয়্যার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাকালীন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পাশাপাশি তিনি ২০০৮-২০১০ মেয়াদে এশিয়া-প্যাসিফিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

ইংরেজি দৈনিক দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস ও আইসিসি বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য এবং সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর নির্বাহী কমিটির সদস্য হিসেবে সম্পৃক্ত ছিলেন আবু আলম চৌধুরী।

এসআই/এমজে