শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন

ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ সব ক্ষেত্রে উৎপাদন বাড়াতে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বুধবার (২৪ ডিসেম্বর) শিশু একাডেমিতে আয়োজিত ‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে উৎপাদনশীলতার গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, করোনা মহামারিতে উৎপাদন বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্প ও সেবা খাতে প্রণোদনাসহ গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণ করেছেন। ফলে মহামারীর মধ্যেও দেশের শিল্প ও সেবা খাতে উৎপাদন অব্যাহত রয়েছে। এর মাধ্যমে আমরা অর্থনীতি সচল রাখতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে অধিক উৎপাদন ও পণ্যের গুণগতমান ঠিক রাখা। সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও উৎপাদন বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব। উৎপাদন সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে।

মন্ত্রী আরও বলেন, সরকার ইতোমধ্যে জাতীয় পর্যায়ে উৎপাদন বাড়াতে এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এপিও) এর সহায়তায় ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে এটি সহায়ক ভূমিকা পালন করবে।

সেমিনারে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, ট্রেড বডি, ইঞ্জিনিয়ারিং মালিক সমিতি ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

এএসএস/এসআরএস