শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও স্বাভাবিকভাবে বেড়ে ওঠার গুরুত্ব নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে শক্তি দইয়ের কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ মার্চ) বন্দর নগরী চট্টগ্রামের পাঁচ তারকা হোটেল পেনিনসুলায় ‘শক্তিতে-বুদ্ধিতে আগামীর বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়।

অভিভাবকদের তাদের সন্তানদের রোগ প্রতিরোধ ক্ষমতার বিকাশ ও স্বাভাবিকভাবে বেড়ে ওঠার গুরুত্ব সম্পর্কে অবহিত করাই ছিল সেমিনারটির মূল উদ্দেশ্যে। গ্রামীণ ডানোন শক্তি দইয়ের উদ্যোগে বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে সেমিনারটি অনুষ্ঠিত হয়। 

সেমিনারে বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন, চট্টগ্রামের প্রেসিডেন্ট ডা. নাসির উদ্দিন মাহমুদ, জেনারেল সেক্রেটারি ডা. চৌধুরী চিরঞ্জীব বড়ুয়া, ডা. মাহমুদ আহমেদ চৌধুরী, ডা. এ কে এম রেজাউল করিম, গ্রামীণ ডানোন ফুডস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর দিপেশ নাগ ও ডিরেক্টর, সেলস অ্যান্ড মার্কেটিং সুরাইয়া সিদ্দিকাসহ চট্টগ্রামের শিশু বিশেষজ্ঞবৃন্দ উপস্থিত ছিলেন। 

স্বাগত বক্তব্যে গ্রামীণ ডানোন ফুডস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর দীপেশ নাগ শিশুদের জন্য সুষম খাদ্য সরবরাহের কথা বলেন। তিনি বলেন, শিশুদের জন্য শাক-সবজি ও মাছ-মাংসের পাশাপাশি দুধ এবং দুগ্ধজাত খাবার খাওয়ানোর ওপর গুরুত্ব দিন। ভবিষ্যৎ বাংলাদেশ গড়ে তুলতে শিশুদের সুস্থ ও স্বাভাবিকভাবে বেড়া ওঠার বিকল্প নেই।  

বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন, চট্টগ্রামের প্রেসিডেন্ট ডা. নাসির উদ্দিন মাহমুদ বলেন, সঠিক পুষ্টি, টিকা ও হেলদি লাইফস্টাইল শিশুদের শরীরে শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করে। তিনি শিশুদের বিভিন্ন ধরনের ফল, শাক-সবজি, চর্বিহীন প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট নিশ্চিত করার কথা বলেন। একইসঙ্গে শিশুদের জন্য খেলাধুলার ওপরও গুরুত্ব আরোপ করেন। 

চট্টগ্রাম মা শিশু ও জেনারেল হাসপাতালের প্রফেসর ডা. মাহমুদ আহমেদ চৌধুরী বলেন, শিশুদের সময়মতো টিকা দিতে হবে। সেইসঙ্গে শিশুদের নিয়মিত হাত ধোয়া এবং কাশি বা হাঁচির সময় মুখ ঢেকে রাখার অভ্যাস গড়ে তোলার কথা বলেন। 

সেমিনারে শিশু লালন ও স্বাস্থ্য বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন শেখ হাসিনা মেডিকেল কলেজ খুলনার ডেপুটি কন্ট্রোলার অফ এক্সামিনেশন, ডা. নাসরিন আক্তার।

এছাড়াও প্যানেল ডিসকাশনে বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত বাবা মায়েদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং শিশুদের সুস্থভাবে বেড়ে ওঠার গুরুত্ব সম্পর্কে অভিভাবকদের অবহিত করেন। 

এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সেমিনারটি শেষ হয়। 

কেএ