দেশের পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৩ মার্চ) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন বাজারে আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে। তবে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর অপরিবর্তিত ছিল। 

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৯ পয়েন্টে, ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। 

ডিএসইতে মোট ৩৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৯৫টি কোম্পানির। এছাড়া দরপতন হয়েছে ৩৮টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। 

ডিএসইতে মোট ৫৫১ কোটি ৭১ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি ৫৮ লাখ টাকা। 

এদিকে, অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪০০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসসিএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৩৬ পয়েন্টে অবস্থান করছে। 

সিএসইতে ১৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত আছে ৮৯টির দর। দিন শেষে সিএসইতে ৮ কোটি ১৩ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। 

এমআই/জেডএস