স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে সরকারের আইসিটি ডিভিশন পরিচালিত এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের একশপ-এর সঙ্গে যৌথভাবে সোমবার (১৩ মার্চ) কার্যক্রম শুরু করল প্রসিদ্ধ দেশীয় ই-কমার্স মার্কেটপ্লেস যাচাই ডট কম লিমিটেড। একশপ বিশ্বের প্রথম সহায়ক গ্রামীণ ই-কমার্স আর্কিটেকচার প্ল্যাটফর্ম। আইসিটি বিভাগে অনুষ্ঠিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে দুপক্ষের শীর্ষ কর্মকর্তার উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে এই যৌথযাত্রার প্রথম পদক্ষেপ গ্রহণ করেন।

অনুষ্ঠানে এটুআইয়ের পক্ষে যুগ্ম প্রজেক্ট ডিরেক্টর নাহিদ সুলতানা মল্লিক, এটুআইয়ের ই-কমার্স প্রধান রেজওয়ানুল হক জামিসহ একশপের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং যাচাই ডট কম লি.-এর পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুল আজিজ উপস্থিত ছিলেন।

গত ২৭ অক্টোবর ই-কমার্স কোম্পানি যাচাই ডট কম লিমিটেড ও একশপ-এর পারস্পরিক সেবা আদান-প্রদানের নিরিখে আইসিটি বিভাগে দুই পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সম্পন্ন হয়। নতুন এই চুক্তি সেই পারস্পরিক সমঝোতা স্মারকের ধারাবাহিকতায় নেওয়া প্রথম পদক্ষেপ, যার মাধ্যমে যাচাই ডট কম একশপ-এর সঙ্গে যৌথভাবে ক্রেতা সেবা উন্নয়নে কাজ করবে। যাচাই ডট কম লিমিটেড একশপ-এর পেমেন্ট, লজিস্টিক, প্রমোশনাল টুলস, টেকনিক্যাল সহায়তা ও পরামর্শ সেবা নিয়ে একটি শক্তিশালী দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে নতুন করে আত্মপ্রকাশ করবে।

এছাড়া একশপ ও যাচাই ডট কম-এর মধ্যে রিসোর্স ও প্রশিক্ষণ আদান-প্রদানের মাধ্যমে উভয় প্রতিষ্ঠান তাদের ক্রেতা সেবার মানোন্নয়ন এবং গ্রামীণ ও মফস্বলের বাজার উন্নয়নে একসঙ্গে কাজ করতে পারবে। পাশাপাশি গ্রামীণ, মফস্বল ও শহর মিলিয়ে লাখো ছোট উদ্যোক্তা ও উৎপাদনকারীরা সেলস কমিশনের বিনিময়ে যাচাই ডট কম মার্কেটপ্লেস ব্যবহার করে তাদের ব্যবসায় উন্নয়নে অবদান রাখতে পারবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করে। 

সমঝোতা স্মারক নিয়ে এটুআই-এর ই-কমার্স প্রধান রেজওয়ানুল হক জামি বলেন, যাচাই ডট কম-এর মতো দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠানের উত্তরোত্তর উন্নয়নে একশপের ভূমিকা রাখতে পারা অত্যন্ত গর্বের, কারণ আমরা এটুআই দেশীয় স্টার্ট-আপগুলোর সামাজিক অবদান বৃহত্তর করার জন্য নিত্যনতুন টুলস ও সেবা উদ্ভাবনে সর্বদা সচেষ্ট রয়েছি। একশপ তার জন্মলগ্ন থেকেই বাজারের সঙ্গে নিজে কোনো ধরনের প্রতিযোগিতামূলক অংশগ্রহণে বিশ্বাস করে না। বরং একশপ স্থানীয় বাজার সহায়তামূলক অবকাঠামো তৈরি করতে সদা সচেষ্ট। একশপ বাংলাদেশ থেকে তৈরি একমাত্র আন্তর্জাতিক ডিপিআই বা ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার হিসাবে শুধু দেশীয় নয়, বরং আন্তর্জাতিক ক্ষেত্রেও যেকোনো ডিজিটাল কমার্স স্টার্ট-আপের প্রযুক্তি ও কর্মদক্ষতা উন্নয়নে ওপেন সোর্স সাপোর্ট দিয়ে থাকে।  

জেডএস