ঢাকা থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত বিবিয়ানা-থ্রি কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের (সিসিপিপি) জন্য সাত বছরের দীর্ঘমেয়াদী পরিষেবা চুক্তি (এলটিএসএ) স্বাক্ষর করেছে মিতসুবিশি পাওয়ার, মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেড। চুক্তির ফলে মিতসুবিশি পাওয়ার বিদ্যুৎ উৎপাদন সরঞ্জামের রক্ষণাবেক্ষণ ও পরিদর্শন সেবা দেবে।

মঙ্গলবার (২৮ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

বিবিয়ানা-থ্রি সিসিপিপি বাংলাদেশের বৃহত্তম গ্যাস টারবাইন কম্বাইন্ড সাইকেল (জিটিসিসি) পাওয়ার প্ল্যান্টগুলোর মধ্যে একটি। প্ল্যান্টটি বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) মালিকানাধীন।
 
চুক্তি বিষয়ে বিপিডিবি চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান বলেন, বাংলাদেশে বিদ্যুতের চাহিদা বাড়ার সাথে সাথে বাংলাদেশের দীর্ঘমেয়াদী বিদ্যুৎ সরবরাহের চাহিদার জন্য তাদের প্রযুক্তিগত দক্ষতা এবং সার্ভিস সহায়তার সুযোগ নিতে আমরা মিতসুবিশি পাওয়ারের সঙ্গে আমাদের দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব প্রসারিত করতে অত্যন্ত আগ্রহী। এ এলটিএসএ চুক্তি স্থিতিশীল বিদ্যুৎ সরবরাহের সঙ্গে সম্পর্কিত সমাধানগুলো অন্বেষণ করা আমাদের চলমান প্রতিশ্রুতিকে প্রত্যয়িত করে। যা দেশের জন্য নির্ভরযোগ্য এবং দক্ষ বিদ্যুৎ উৎপাদন অর্জনেও সহায়তা করে।

মিতসুবিশি পাওয়ার এশিয়া প্যাসিফিক-এর এমডি ও সিইও ওসামু ওনো বলেন, দেশের প্রথম সাইটগুলোর একটিতে আমরা আমাদের বড় আকারের গ্যাস টারবাইন স্থাপন করেছি। আমাদের অত্যাধুনিক গ্যাস টারবাইনগুলো বাংলাদেশের মোট জ্বালানি শক্তি উৎপাদন ক্ষমতার এক-পঞ্চমাংশে অবদান রাখে এবং আমরা এলটিএসএ-এর মাধ্যমে সারা দেশে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের রক্ষণাবেক্ষণ এবং অপটিমাইজেশনে সহায়তা অব্যাহত রাখতে ইচ্ছুক।

ওএফএ/এফকে