বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলকে বাংলাদেশ এলডিসি ক্যাটাগরি থেকে উত্তোরণের পর ট্রানজিশন পিরিয়ড ছয় বছর বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৩০মার্চ) বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপিয়ান পার্লামেন্ট মেম্বার ম্যাক্সিমিলিয়ান ক্রাহের সঙ্গে সাক্ষাৎ করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল। সাক্ষাতে এ আহ্বান জানানো হয়।   

প্রতিনিধি দলে ছিলেন তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ, ডেপুটি হেড অব মিশন প্রীতি রহমান, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এলএফএমইএবি) সাবেক সভাপতি নিহাদ কবির ও কমার্শিয়াল কাউন্সিলর মো. সাইফুল আজম।

তারা বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জগুলো বিশেষ করে এলডিসি ক্যাটাগরি থেকে উত্তোরণের ফলে ইইউয়ের বাণিজ্য প্রতিযোগী সক্ষমতা ও সামগ্রিক অর্থনীতিতে সম্ভাব্য যেসব প্রভাব পড়বে, সেগুলোসহ নিয়ে বিভিন্ন বাণিজ্য সংক্রান্ত ইস্যু নিয়ে আলোচনা করেন। আলোচনার মধ্যে এলডিসি-পরবর্তী সময়ে প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখতে বাংলাদেশের প্রস্তুতির বিষয়টিও অন্তর্ভুক্ত ছিল।

বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশন প্রক্রিয়া নির্বিঘ্ন রাখার জন্য ইইউ পার্লামেন্ট সদস্যের মাধ্যমে ইইউকে জিএসপির (ইবিএ) ট্রানজিশন পিরিয়ড তিন বছর থেকে ছয় বছর বাড়ানোর বিষয়টি বিবেচনা করার জন্য অনুরোধ জানায় বাংলাদেশের প্রতিনিধি দল।

এমআই/কেএ